ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আগামী মাসে দক্ষিণ কোরিয়া-জাপান সফরে যাচ্ছেন বাইডেন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো এশিয়া সফরে যাচ্ছেন জো বাইডেন। হোয়াইট হাউস স্থানীয় সময় বুধবার এ ঘোষণা দিয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি এক বিবৃতিতে বলেন, ২০ থেকে ২৪ মে পর্যন্ত বাইডেন এ সফর করবেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং কোরিয়া ও জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি জোরদার করার লক্ষ্যে এ সফর করছেন বাইডেন।

টোকিওতে বাইডেন কোয়াড দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। চীনের বিরুদ্ধে এসব দেশের নেতাদের সঙ্গে জোট গঠন করতে চান বাইডেন।

বাইডেন প্রশাসন বারবার এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, বিশেষ করে কমিউনিস্ট চীনের উত্থানকে যুক্তরাষ্ট্রের জন্য কৌশলগত সমস্যা হিসেবে চিহ্নিত করেছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব সাকি আরও বলেন, দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক ইওল ও জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বাইডেন নিরাপত্তা, অর্থনীতি ও পারস্পরিক সমঝোতার বিষয় নিয়ে কথা বলবেন। আগামী ১২ থেকে ১৩ মে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র-আসিয়ান নেতাদের বিশেষ বৈঠকের পরই এ সফর করবেন বাইডেন।