ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আট মাস পর পদ্মা সেতুর নিচ দিয়ে রাতেও চলবে ফেরি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২  

দীর্ঘ আট মাস বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে পদ্মা সেতুর নিচ দিয়ে রাতে ফেরি চলাচল বন্ধ থাকার পর ফের শুরু হলো রাতের চলাচল। বুধবার সন্ধ্যা থেকে ওই নৌপথে পাঁচটি ফেরি চলাচল শুরু হয়। ঈদে ঘরমুখী মানুষের দুর্ভোগ কমাতে আগামী ৮ মে পর্যন্ত দিনরাত ২৪ ঘণ্টা এ নৌপথে ফেরি চলাচল করবে। একই সময় জাজিরা-শিমুলিয়া নৌপথে রাতে একটি ফেরি চলাচল করবে। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) সূত্রে জানা যায়, পদ্মা সেতুর নিরাপত্তায় নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনী, সেতু বিভাগ, বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, মাদারীপুর ও মুন্সিগঞ্জের স্থানীয় প্রশাসন যৌথ সভা করে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে রাতে ফেরি চালানোর সিদ্ধান্ত নেয়। ঈদ উপলক্ষে আজ থেকে আগামী ৮ মে পর্যন্ত দিনে ও রাতে ফেরি চলাচল করবে। দুর্যোগপূর্ণ আবহাওয়া ও নদীতে পানি ও স্রোত বাড়লে রাতে ফেরি বন্ধ রাখা হবে। তখন বিকল্প হিসেবে জাজিরার সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাট চালু রাখা হবে।

বিআইডব্লিউটিএ সূত্র জানায়, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ২৪ ঘণ্টা পাঁচটি ফেরি চলাচল করবে। আর জাজিরা-শিমুলিয়া নৌপথে দিনে দুটি ডাম্ব ফেরি, একটি ছোট ফেরি ও একটি ‘এ’ টাইপের ফেরি চলবে। রাতে ডাম্ব ফেরি দুটি ও ছোট ফেরিটি বন্ধ থাকবে। ওই নৌপথে রাতে শুধু একটি ফেরি চলাচল করবে। 

মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথ দিয়ে শরীয়তপুর, মাদারীপুরসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলার যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন পারাপার হয়। ওই নৌপথে ফেরি চলতে গিয়ে গত বছর ২০ জুলাই পদ্মা সেতুর একটি পিলারের সঙ্গে রো রো ফেরির ধাক্কা লাগে। নদীতে তীব্র স্রোত থাকায় ফেরিগুলো পদ্মা সেতুর সঙ্গে আরো কয়েক দফা ধাক্কা লাগে। 

এমন পরিস্থিতিতে পদ্মা সেতুর নিরাপত্তার কথা বিবেচনা করে গত বছরের ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরপর শরীয়তপুরসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষ চরম বিপাকে পড়েন। পরে নদীর স্রোত কমে গেলে নভেম্বর মাসে দিনের বেলায় স্বল্প পরিসরে ফেরি চলাচল শুরু হয়।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের অতিরিক্ত মহাব্যবস্থাপক (মেরিন) আহম্মেদ আলী গণমাধ্যমেকে বলেন, দীর্ঘদিন পর রাতে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চলল। ঈদের কারণে রাতে ফেরি চালানো হবে। দুর্যোগপূর্ণ আবহাওয়া বা অন্য কোনো সমস্যা হলে রাতে ফেরি বন্ধ করে দেওয়া হবে।