ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আর ভিক্ষা করতে হবে না কামরুল-জসিমদের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ জুলাই ২০২৩  

এক সময় চাকরি করে নিজের পরিবার চালাতেন বেগমগঞ্জ উপজেলার মো. কামরুল ইসলাম। সড়ক দুর্ঘটনায় পঙ্গুত্ব বরণ করে নিজেই বোঝা হয়ে যান পরিবারের। মানুষের কাছে হাত পেতে চলতে হতো তাকে। প্রধানমন্ত্রীর উপহার পাওয়ায় আর ভিক্ষা করতে হবে না কামরুলকে।

শুধু কামরুল ইসলাম নয়, ভিক্ষাবৃত্তির অভিশাপ থেকে মুক্ত হলেন জসিম উদ্দিন, মনিজা খাতুন, রেজিয়া খাতুন, জাকেরা খাতুন ও আতর বানু। আর ভিক্ষা করতে হবে না তাদের। প্রধানমন্ত্রীর দেওয়া অটোরিকশা পেয়ে তারা মহাখুশি।

বৃহস্পতিবার (১৩ জুলাই) দুপুরে বেগমগঞ্জ উপজেলা পরিষদের চত্বরে ‘ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থানের’ আওতায় ছয় ভিক্ষুককে অটোরিকশা হস্তান্তর করেন  নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনের সংসদ সদস্য আলহাজ মো. মামুনুর রশীদ কিরণ।

উপকারভোগীরা হলেন- বেগমগঞ্জ উপজেলার রসুলপুর ইউনিয়নের আমিন উদ্দিন ব্যাপারী বাড়ির মো. ফখরুল ইসলামের ছেলে কামরুল ইসলাম, আমান উল্লাপুর ইউনিয়নের আবদুল মোতালেবের ছেলে জসিম উদ্দিন, গোপালপুর ইউনিয়নের আব্দুর রহমানের স্ত্রী মনিজা খাতুন, জিরতলী ইউনিয়নের মফিজ মিয়ার মেয়ে রেজিয়া খাতুন, দুর্গাপুর ইউনিয়নের মো. ইয়াছিনের স্ত্রী জাকেরা খাতুন ও কুতুবপুর ইউনিয়নের মৃত শফি উল্লাহর স্ত্রী আতর বানু।

ভিক্ষা না করার শপথ নিয়ে ভিক্ষুক কামরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আমি চাকরি করে সংসার চালাতাম। সড়ক দুর্ঘটনায় আমি পঙ্গু হয়ে যাই। অভাবের তাড়নায় মানুষের কাছে হাত পেতেছি। আজ প্রধানমন্ত্রীর উপহারের অটোরিকশা পেয়েছি। আমি প্রধানমন্ত্রীসহ সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

ভিক্ষুক বিধবা আতর বানু ঢাকা পোস্টকে বলেন, আমার মতো অসহায় মানুষকে প্রধানমন্ত্রী অটোরিকশা উপহার দিয়েছেন। আমার ভ্যানগাড়িটি মেয়ের জামাই চালিয়ে আমাকে টাকা দেবে। আমি অনেক খুশি। আর ভিক্ষা করব না। পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে প্রধানমন্ত্রীর জন্য দোয়া করব। 

ভিক্ষুক জসিম উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, অনেক কষ্ট করেছি। মানুষের কাছে হাত পেতেছি। এখন আমি অসুস্থ। ভিক্ষাও পাই না। অটোরিকশা পেয়ে আমার খুব খুশি লাগছে। আমাকে আর ভিক্ষা করতে হবে না। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।

ভিক্ষুক জাকেরা খাতুন ঢাকা পোস্টকে বলেন, গ্রামে গিয়ে গিয়ে ভিক্ষা করে চলতাম। এখন আর আমি ভিক্ষুক নই, এখন থেকে অটোরিকশার মালিক। এটা ভাড়া দিয়ে সংসার চালাবো। এমপি স্যার, ইউএনও স্যার, সমাজসেবা স্যারের জন্য দুই হাত তুলে আল্লাহর কাছে দোয়া করুম। আল্লাহ শেখ হাসিনার ভালো করুক।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাছরুল্লাহ আল মাহমুদ ঢাকা পোস্টকে বলেন, জরিপের মাধ্যমে আমরা ভিক্ষুক বাছাই করে ৪৩ জন থেকে ৬ জনকে এই অটোরিকশা দিয়েছি। অটোরিকশা থেকে প্রাপ্ত টাকা দিয়ে তারা তাদেএ সংসার চালাতে পারবে। আমরা নিয়মিত মনিটরিং করবো। ভিক্ষুকদের সাথে চুক্তিপত্র হয়েছে। তারা কেউ এটি হস্তান্তর করতে পারবেন না। 

বেগমগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইয়াসির আরাফাত ঢাকা পোস্টকে বলেন, আজ ছয়জন ভিক্ষাবৃত্তির অভিশাপ থেকে মুক্ত হলো।  আর ভিক্ষা করতে হবে না তাদের। আমাদের লক্ষ্য হলো কার্যকরীভাবে পুনর্বাসিত করা, যাতে তারা আর ভিক্ষাবৃত্তিতে যুক্ত না হন। উপকারভোগী ভিক্ষুকদের আমাদের মনিটরিং অব্যাহত থাকবে। 

নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনের সংসদ সদস্য আলহাজ মো. মামুনুর রশীদ কিরণ ঢাকা পোস্টকে বলেন, ভিক্ষুক পুনর্বাসন করা বাংলাদেশ সরকার প্রধান শেখ হাসিনার অঙ্গীকার। তিনি নানান প্রকল্পের মাধ্যমে গৃহহীন ও আশ্রয়হীনদের মাথা গোঁজার ঠাঁই দিয়েছেন। বর্তমান সরকার সাধারণ মানুষের জন্য কাজ করে। দেশকে ভিক্ষুকমুক্ত করার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয় এমন উদ্যোগ নিয়েছে। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই। আশা করি আমরা দ্রুত বেগমগঞ্জকে ভিক্ষুকমুক্ত করতে পারব।

এ সময় উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. নুর হোসেন মাসুদ, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. হাফিজুল হক, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. আলমগীর হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহমেদ উল্লাহ সবুজ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানাসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।