ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ইউক্রেন ইস্যুতে আরব বিশ্বের সমর্থন চায় রাশিয়া

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

ইউক্রেন ইস্যুতে আরব বিশ্বের সমর্থন চাইল রাশিয়া। চলমান যুদ্ধের মধ্যেই রোববার (২৪ জুলাই) মিসরের কায়রোয় আরব লিগের বিশেষ অধিবেশনে বক্তব্য রাখেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ সময় বিশ্বে খাদ্য সংকটের জন্য পশ্চিমা দেশগুলোকে দায়ী করেন তিনি। তার এ সফরের মধ্যেই ইউক্রেনের বিভিন্ন শহরে অভিযান অব্যাহত রেখেছে রুশ বাহিনী।

রোববার ওদেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও প্রকাশ করে মস্কো। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত ওই ভিডিওতে সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়তে দেখা যায়। এতে ওদেসা বন্দরে অবস্থান করা ইউক্রেনের একটি যুদ্ধজাহাজ ও যুক্তরাষ্ট্রের সরবরাহ করা জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংসের দাবি করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বিবিসির।  

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়াকে একঘরে করতে ব্যস্ত পশ্চিমা বিশ্ব। তাদের সেই চেষ্টা ব্যর্থ করতে মরিয়া মস্কো। ইউক্রেন যুদ্ধে সমর্থনের পাল্লা ভারি করতে এক দেশ থেকে আরেক দেশে ছুটে বেড়াচ্ছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। 

এরই ধারাবাহিকতায় এবার মিসরে আরব লিগের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। চলমান যুদ্ধে চাইলেন আরব বিশ্বের সমর্থন। ল্যাভরভ বলেন, বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় ইউক্রেন থেকে গম রফতানিতে কোনো ধরনের বাধা দিচ্ছে না মস্কো। বরং তুরস্কসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে এ সংকট মোকাবিলায় কাজ করে যাচ্ছে তার দেশ। 

ল্যাভরভ বলেন, ইউক্রেনের বন্দরের মাইন অপসারণ করা হয়েছে। তাদের বন্দর থেকে সব জাহাজ ছেড়ে যাচ্ছে। আমরা নৌপথ খোলা রেখেছি। কীভাবে খাদ্য রফতানি করা যায় সেই রূপরেখা তৈরি করতে তুরস্কের সঙ্গে আলোচনাও হয়েছে। এরই মধ্যে খাদ্য রফতানি শুরু হয়েছে। পশ্চিমা দেশগুলোর অবৈধ নিষেধাজ্ঞা আমাদের কোনো ক্ষতি করতে পারবে না। 

মিসরের পর আফ্রিকার আরও তিন দেশ ইথিওপিয়া, উগান্ডা ও কঙ্গো সফরের কথা রয়েছে ল্যাভরভের। সফরকে কেন্দ্র করে স্থানীয় সংবাদপত্রে প্রকাশিত এক নিবন্ধে ল্যাভরভ লিখেছেন, ঔপনিবেশিক জোয়াল থেকে মুক্তির সংগ্রামে আফ্রিকানদের প্রতি মস্কোর আন্তরিক সমর্থন রয়েছে। নিবন্ধে ইউক্রেন ইস্যুতে আফ্রিকানদের ‘ভারসাম্যপূর্ণ অবস্থানের’ প্রশংসা করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।