ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ইউরোপে বাড়ছে করোনা সংক্রমণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ জুলাই ২০২২  

যুক্তরাষ্ট্রসহ পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। বিশেষজ্ঞরা বলছেন, করোনার ওমিক্রনের নতুন দুই উপধরনের কারণে বাড়ছে এই সংক্রমণ। তাদের আশঙ্কা এই ভাইরাস যত বেশি ছড়াবে ততই এর ধরন পরিবর্তন হবে। তাই আগাম সতর্কতা অবলম্বনের আহ্বান তাদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে আবারও বাড়ছে করোনার ভয়াবহতা। এবার দুশ্চিন্তার কারণ ওমিক্রনের বিএ-৪ এবং বিএ-৫ নামের নতুন দুই উপধরন। নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠা দুই সাব-ভ্যারিয়েন্ট সংক্রমণের সঙ্গে সঙ্গে বৈশিষ্ট পরিবর্তন করায় আক্রান্ত হচ্ছে বেশি, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার পেছনেও ওমিক্রনের দুই উপধরনকে দায়ী করছেন চিকিৎসকরা। সর্বশেষ তথ্য অনুযায়ী, জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, স্পেন, গ্রিস, ডেনমার্কসহ বেশ কয়েকটি দেশে বেড়েই চলেছে কোভিড সংক্রমণ।

করোনার নতুন সংক্রমণে হাসপাতালেও রোগীর ভর্তি সংখ্যা বেড়েছে। পর্তুগালে বেশির ভাগই ওমিক্রনের বিএ-৫ উপধরনে আক্রান্ত। এমনকি জার্মানিতেও হাসপাতালে রোগী বেড়ে যাওয়ার পেছনে এই উপধরনই কারণ।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল-ইসিডিসি করোনার বিএ.৪ ও বিএ.৫ উপধরনকে তারা 'উদ্বেগজনক ধরন' বলে আখ্যা দিয়েছে। বিশেষজ্ঞদের দাবি, ভাইরাসের সংক্রমণ প্রতিরোধক্ষমতাকে নষ্ট করে দেয়।

এদিকে মার্কিন রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বিস্তাররোধে স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই বলেও মত তাদের।

আবারো মাথাচাড়া দিয়ে ওঠা করোনা সংক্রমণ থেকে বাঁচতে বুস্টার ডোজ গ্রহণসহ আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার আহ্বান জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের।