ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ইসরায়েলি বিমানবন্দরে কামানের গোলার শেল, আতঙ্কে যাত্রীদের ছোটাছুটি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২  

কোথাও ঘুরতে গেলে স্মৃতি হিসাবে সেখানকার কিছু কিছু জিনিস সঙ্গে নিয়ে আসেন অনেকে। কিন্তু মার্কিন একটি পরিবার ইসরায়েলে গিয়ে যা করল তা শুনে আঁতকে উঠবেন। পরিবারটি ভ্রমণের স্মৃতি হিসেবে ইসরায়েলের প্রধান বিমানবন্দরে কামানের অবিস্ফোরিত গোলার শেল নিয়ে চলে আসে।  নিরাপত্তা তল্লাশিতে এটি ধরা পড়লে বিমানবন্দরে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, পরিবারটি ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে (এ অঞ্চলে এক সময় সিরিয়া ও ইসরায়েলের যুদ্ধ হয়েছিল) ভ্রমণ করতে গিয়ে গোলার শেলটি নিয়ে আসে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ওই বিমানবন্দরের ভিডিও ফুটেজে দেখা গেছে, লোকজন আতঙ্কে এদিক-সেদিক ছোটাছুটি করছে।

নিরাপত্তারক্ষীদের কঠোর জিজ্ঞাসাবাদ শেষে অবশ্য ওই পরিবারকে বিমানে উঠতে দেওয়া হয়।

ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়াইনেটের বরাতে বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার রাতে ওই পরিবারের এক সদস্য ব্যাকপ্যাক থেকে শেলটি বের করে এবং নিরাপত্তা কর্মকর্তাদের কাছে জিজ্ঞেস করে এটি সুটকেসে নেয়া যাবে কি না।

এরপর নিরাপত্তাকর্মীরা আশপাশ খালি করার নির্দেশ দেন। এসময় এক যাত্রী বিষয়টি ভুলভাবে জানতে পেরে চিৎকার করতে শুরু করেন, সন্ত্রাসীরা গুলি করছে। এতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে।

লোকজনের ছোটাছুটিতে ৩২ বছর বয়সী উরি নামে এক লোক আহত হন। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বেন গুরিওন নামে ওই বিমানবন্দর তেল আবিবের কোল ঘেঁষে অবস্থিত। এতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে মনে করা হয়। যানবাহন ও যাত্রীদের কঠোর নিরাপত্তা তল্লাশির মধ্য দিয়ে টার্মিনালে প্রবেশ করতে হয়।

সিরিজ হামলার পর সাম্প্রতিক  সপ্তাহগুলোতে ইসরায়েলে উচ্চ সতর্কাবস্থা নেয়া হয়েছে।

১৯৬৭ সালে সিক্স ডে ওয়ারের সময় ইসরায়েল সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমির অধিকাংশই দখল করে নেয়।  ওই যুদ্ধের ধ্বংসাবশেষ এখনো ওই অঞ্চলে পাওয়া যায়।