ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

এ পর্যন্ত বরুড়ার ২৩ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যহতি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ মে ২০২৩  

এবারের এসএসসি পরীক্ষায় নকল সরবরাহ নিয়ে সবচেয়ে বেশি আলোচিত উপজেলা বরুড়া। নকল সরবরাহসহ নানান অনিয়মের দায়ে এপর্যন্ত এই উপজেলার ২৩ জন শিক্ষককে দায়িত্ব থেকে অব্যহতি দেয়ার পাশাপাশি কারো কারো বিরুদ্ধে নেয়া হয়েছে আইনী পদক্ষেপও। এছাড়া চার জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সর্বশেষ গতকাল মঙ্গলবার বরুড়া উপজেলার হাজী নোয়াব আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে নকল করতে বাঁধা দেয়া ও কাড়কড়া পাহাড়ার অভিযোগ এনে কেন্দ্রে হামলা ও পরীক্ষার্থীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় পরীক্ষার্থীদের সাথে নকল সরবরাহকারীদের সাথে বহিরাগতরাও অংশ গ্রহন করে বলে জানা গেছে। একই দিনে মহেশপুর আজিজিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রের কেন্দ্র সচিব সহ ১০ শিক্ষককে অব্যহতি দেয়ার জন্য নির্দেশনা জানিয়ে চিঠি দেয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লা।
স্থানীয় সূত্রে জানা গেছে, বরুড়া অঞ্চলে বিভিন্ন পাবলিক পরীক্ষায় নকল প্রবণতা আগেও দেখা গেছে। তবে এবছর এসএসসি পরীক্ষায় নকলের ঘটনায় পরীক্ষার্থী ও শিক্ষদের শাস্তি দেয়ার ঘটনা ফলাও ভাবে উঠে এসেছে। পরীক্ষায় শিক্ষকদের নকলের সাথে সরাসারি জড়িত থাকার অভিযোগেও শাস্তি দেয়ার ঘটনা ঘটেছে। এছাড়া স্থানীয় সূত্রে জানা গেছে, এলাকার প্রভাব প্রতিপত্তি দেখিয়ে একশ্রেণীর অসাধু অভিভাবকরাও এই নকলকে উৎসাহিত করার চেষ্টা করে পরিস্থিতি বিশৃঙ্খল করে তুলছে। কিছু সংখ্যক উঠতি বয়সী রাজনৈতিক সংশ্লিষ্ট ব্যক্তিরাও এর সাথে জড়িয়ে পড়েছেন। সব মিলিয়ে কিছু অসাধু ব্যক্তির কারণে পুরো উপজেলার বিভিন্ন কেন্দ্রগুলোতে নকলের প্রবণতা বাড়ছে। সেসব কেন্দ্রে নকলে বাঁধা দিতে গেলে হামলার শিকার হচ্ছেন সংশ্লিষ্টরা।
এবিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড-কুমিল্লার চেয়ারম্যান প্রফেসর জামাল নাছের বলেন, এটা খুবই দুঃখজনক বরুড়া উপজেলায় নকলের প্রবণতার খবর প্রায়ই পাওয়া যাচ্ছে। আমরা সবাই জানি এবছরও সংশোধিত সিলেবাসেন পরীক্ষা হচ্ছে। তারপরও  পরীক্ষার্থীরা নকলের আশ্রয় নিতে চেষ্টা করছে। এই অসাধু কাজে শিক্ষক অভিভাবকসহ অনেকেই জড়িয়ে যাচ্ছেন- একটি প্রজন্মকে ধ্বংসের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার মত। আমরা খুবই সতর্ক আছি, কেউ যেন নকল করে বা নকলের সাথে জড়িয়ে পার পেতে না পারে।
বরুড়া পৌরসভার মেয়র বকতার হোসেন বখতিয়ার বলেন, আমরা চাইনা বরুড়া উপজেলার শিক্ষার্থীরা নকল করে পাশ করে ভালো ফলাফল করবে। এই পাশের কোন ফল আসবে না। কিছু অসাধু শিক্ষকরাও নকলের সাথে জড়িয়ে পড়ছে। আমরা চাই যে ই নকলের সাথে জড়িত হয় প্রশাসন যেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়।  
বরুড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম বলেন, আমরা নকল প্রতিরোধের চেষ্টা করছি বলেই এসব ঘটনা গুলো ঘটছে। নকলরোধের চেষ্টায় শিক্ষার্থীরা যেমন বহিষ্কার হচ্ছে তেমনি শিক্ষকদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হচ্ছে। আগামী পরীক্ষাগুলোতেও যেন কেউ নকল করার সুযোগ না পায় সে ব্যবস্থা করা হবে।
কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া বলেন, আমরা সচেষ্ট আছি নকলের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকার। বরুড়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা, এসিল্যান্ড ছাড়াও অতিরিক্ত একজন ম্যাজিষ্ট্রেট নিয়োগ করা আছে। ম্যাজিষ্ট্রেটগণ চেষ্টা করবেন সর্বোচ্চ সতর্ক অবস্থায় পরীক্ষা যেন পরিচালনা করা হয় সে ব্যাপারে ব্যবস্থা নিতে।