ব্রেকিং:
ইনানী-সেন্টমার্টিনেও বিপুল জমি বেনজীরের দেশের উন্নয়ন আগে দরকার: প্রধানমন্ত্রী তিন দিনের ব্যবধানে ফের ভূমিকম্পে কাঁপলো বাংলাদেশ হুমকির মুখে চাঁদপুর শহররক্ষা বাঁধ, আতঙ্কে বাসিন্দারা চাঁদপুরে প্রবাসীর মা-ছেলে হত্যার ঘটনায় আসামি গ্রেপ্তার অনুমতি না নিয়ে সম্পদ ক্রয়: সরকারি কর্মকর্তাদের তালিকা তৈরি হচ্ছে পাসপোর্ট থেকে ‘ইসরায়েল ব্যতীত’ শব্দ বাদ দেওয়া দুঃখজনক: মোমেন বাংলাদেশ থেকে ৫০টি অ্যাকাউন্ট ও ৯৮টি পেজ সরিয়েছে ফেসবুক ভিসা পেয়েও মালয়েশিয়া যাওয়া অনিশ্চিত ৩১ হাজার কর্মীর এমপি আনার হত্যায় শিলাস্তির যে দায়িত্ব ছিল ভুয়া চাকরি দেখিয়ে ভিসা বিক্রি সাবেক আইজপির বিদেশ যাওয়া নিয়ে যা বললেন ওবায়দুল কাদের সেই তানভীর, শিমুল ও শিলাস্তির ফের ৫ দিনের রিমান্ড ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করবো: স্বাস্থ্যমন্ত্রী সব সন্ত্রাসী কর্মকাণ্ড হয় বিএনপির নেতৃত্বে: হানিফ রোহিঙ্গাদের ফেরত পাঠানো না গেলে অস্থিরতা তৈরি হতে পারে প্রধানমন্ত্রীর প্রেস সচিব হচ্ছেন নাঈমুল ইসলাম খান মিয়ানমার থেকে আর কাউকে ঢুকতে দেওয়া হবে না বাংলাদেশ জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার: জাতিসংঘ মহাসচিব ভালো কাজের প্রতিযোগিতার মাধ্যমে জনগণ উপকৃত হয়
  • রোববার ০২ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪৩১

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৫

এম ওয়াজেদ মিয়ার রচনাসমূহ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২২  

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই পরমাণু বিজ্ঞানী বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পদার্থবিজ্ঞান, ফলিত পদার্থবিজ্ঞান ও প্রকৌশলের ছাত্রদের জন্য দুটি গ্রন্থ রচনা করেছেন। তার অন্যতম গ্রন্থ বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ ১৯৯৮ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়। ৪৬৪ পৃষ্ঠার সুপরিসর এই গ্রন্থে বাংলাদেশের বহুল রাজনৈতিক ও প্রশাসনিক ঘটনার বর্ণনা রয়েছে। তার আরেকটি গ্রন্থের নাম বাংলাদেশের রাজনীতি ও সরকারের চালচিত্র যা বাংলাদেশ ইউনিভার্সিটি প্রেস লিমিটেড কর্তৃক ১৯৯৫ সালে প্রকাশিত হয়।

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধীনে আধুনিক বিজ্ঞানভিত্তিক গবেষণার স্বপ্নদ্রষ্টা ও প্রাণপুরুষ এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী হিসেবে তার স্মৃতিকে স্মরণীয় করে রাখতে ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধীনে বিজ্ঞান গবেষণার জন্য দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বিজ্ঞানাগার, এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।

বিজ্ঞান নিয়ে অনেক স্বপ্ন দেখতেন ওয়াজেদ। প্রথিতযশা পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার স্বপ্ন ছিল, বাংলাদেশের রূপপুরে একটি পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপিত হবে। তিনি স্বপ্ন দেখতেন, বিশ্বমাঝে বাংলাদেশ বিজ্ঞানে সমৃদ্ধ একটি দেশ হিসেবে পরিচিতি পাবে। সে স্বপ্ন বাস্তবায়নে তার নিরলস পরিশ্রম অব্যাহত রেখেছিলেন আমৃত্যু। তার স্বপ্ন পূরণের লক্ষ্য সামনে রেখে ১৬ ফেব্রুয়ারি ২০১০ তারিখে প্রতিষ্ঠিত হয় ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন।

এ ফাউন্ডেশন বিভিন্ন স্কুলে ‘বিজ্ঞান চর্চা করি, ডিজিটাল বাংলাদেশ গড়ি’- এ স্লোগান নিয়ে বিজ্ঞানভিত্তিক সেমিনার, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা ও বিজ্ঞানবিষয়ক গণসচেতনমূলক অনুষ্ঠান করে যাচ্ছে। বাংলাদেশকে বিজ্ঞানভিত্তিক আধুনিক ডিজিটাল রাষ্ট্রে পরিণত করাই আমাদের উদ্দেশ্য। নিভৃতচারী এই বিজ্ঞান গবেষককে স্মরণকরি শ্রদ্ধাবনত চিত্তে।