ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

কমেছে মোবাইল ইন্টারনেটের গ্রাহক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২২  

দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী গ্রাহকের সংখ্যা দুই মাসে ৫৩ লাখ ৮০ হাজার কমেছে। তবে ব্রডব্যান্ডে ২০ হাজার নতুন ব্যবহারকারী বেড়েছে। 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) সম্প্রতি এক পরিসংখ্যানে এ তথ্য তুলে ধরেছে।

পরিসংখ্যানের তথ্যানুযায়ী, ২০২১ সালের নভেম্বরের চেয়ে ডিসেম্বরে গ্রামীণফোন এবং রবির গ্রাহক সংখ্যা কমেছে। অন্যদিকে গ্রাহক বেড়েছে বাংলালিংক ও টেলিটকের। 

নভেম্বরে ২৫ লাখ ৮০ হাজার এবং ডিসেম্বরে ২৮ লাখ মোবাইল ইন্টারনেট গ্রাহক কমেছে। সব মিলিয়ে ২০২১ সালের ডিসেম্বরে মোবাইল ইন্টারনেট গ্রাহক দাঁড়িয়েছে ১১ কোটি ৩৭ লাখ ৩০ হাজার। আর আগের মাস নভেম্বরে মোবাইল ইন্টারনেট গ্রাহক ছিল ১১ কোটি ৬৫ লাখ ৩০ হাজার। একই বছরের অক্টোবের ছিল ১১ কোটি ৯১ লাখ ১০ হাজার।

এদিকে গত ডিসেম্বরে ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক দাঁড়িয়েছে ১ কোটি ৯০ হাজার। এ সময়ে ২০ হাজার নতুন গ্রাহক ব্রডব্যান্ডে এসেছে। ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক পরিসংখ্যান প্রতি প্রান্তিকে অর্থাৎ তিন মাস পরপর প্রকাশ করা হয়। এই হিসাবে গত সেপ্টেম্বরে ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল ১ কোটি ৭ হাজার।

আরো দেখা যায়, ডিসেম্বরে চার মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক সংখ্যা ছিল ১৮ কোটি ১০ লাখ ২০ হাজার। এ মাসে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ছিল ৮ কোটি ৩৪ লাখ ৬০ হাজার। এর মধ্যে রবির গ্রাহক ৫ কোটি ৩৬ লাখ ৭০ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৭২ লাখ ২০ হাজার এবং টেলিটকের ৬৬ লাখ ৭০ হাজার। 

অথচ আগের মাস নভেম্বরে তিনটি শীর্ষ অপারেটরের গ্রাহক ডিসেম্বরের তুলনায় বেশি ছিল। ঐ মাসে গ্রামীণফোনের গ্রাহক ছিল ৮ কোটি ৪০ লাখ ৪০ হাজার, রবির ৫ কোটি ৩৭ লাখ ২০ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৭২ লাখ ১০ হাজার এবং টেলিটকের ৬৫ লাখ ৬০ হাজার।

পরিসংখ্যানে আরো বলা হয়েছে, নভেম্বরে তুলনায় ডিসেম্বরে ৫ লাখ ৮০ হাজার গ্রাহক কমেছে এবং এ সময়ে রবির কমেছে ৫০ হাজার। একই সময়ে বাংলালিংকের ১০ হাজার এবং টেলিটকের গ্রাহক বেড়েছে ১ লাখ ১০ হাজার।