ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

করোনাকালে বিসিবির আয় প্রায় সাড়ে ৭২ কোটি টাকা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ জুলাই ২০২২  

করোনার সময় যেখানে সব ক্রিকেট বোর্ড হিমশিম খেয়েছে, সেখানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ৭২ দশমিক ৫০ কোটি টাকা আয় করেছে। বৃহস্পতিবার (২১ জুলাই) এক প্রতিবেদনে উঠে আসে ২০২১-২২ মৌসুমে বিসিবির আয়ের পরিমাণ।

এই বিপুল পরিমাণ আয়ের অঙ্কই বলে দিচ্ছে, বিশ্বের কঠিন সময়েও বাংলাদেশ ক্রিকেট নিয়ে উন্মাদনা কমেনি ক্রিকেটপ্রেমীদের। পাশাপাশি এটাও বোঝা গেল, পিছিয়ে পড়েনি বাংলাদেশ ক্রিকেট অঙ্গন। 

বিসিবির প্রকাশ করা সেই ভিডিও প্রতিবেদনে দেখানো হয়েছে, ২০২১-২২ মৌসুমে ৭.৬৮ মিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রার ৭২ কোটি ৫০ লাখ টাকা আয় করেছে বিসিবি। স্বভাবতই আয়ের মূল উৎস সম্প্রচার স্বত্ব। মোট আয়ের অর্ধেকের বেশি এসেছে এই খাত থেকে। এ ছাড়াও মোটা অঙ্কের অর্থ এসেছে বিভিন্ন স্পন্সর থেকেও। 

প্রতিবেদনে করোনাকালে বিসিবির নানা উদ্যোগ গ্রহণের বিষয় উঠে আসে। সেখানে বিসিবি জানায়, করোনাকালে যখন বিশ্বের অনেক দেশই ক্রিকেট আয়োজনে ব্যর্থ ছিল, তখন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সাহসিকতার পরিচয় দিয়েছে। বিসিবির পদক্ষেপে ঘরোয়া লিগ ও আন্তর্জাতিক খেলা আয়োজনে সফলতা লাভ করেছে তারা। এ ছাড়া বিসিবির নানা উন্নয়নমূলক কর্মকাণ্ডও তুলে ধরা হয়েছে সেই প্রতিবেদনে। 

এদিকে খেলার ফলাফল এবং আর্থিক মুনাফা, দুই দিক থেকেই সফলতা পেয়েছে বিসিবি। বিসিবির নামে ৯০০ কোটি টাকার এফডিআর করা আছে। কঠিন পরিস্থিতিতেই লাভের মুখ দেখেছে বোর্ড এমনটাই জানিয়েছে বিসিবির কর্তারা। যেখানে ডলারের পরিবর্তে টাকার মান যেভাবে কমছে, সেখানে সাড়ে ৭২ কোটি টাকা আয় করা মুখের কথা নয়। 
তবে ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে মিতব্যয়ী পন্থা হাতে নিয়েছে বিসিবি। কারণ টাকার মান দিন দিন কমে যাওয়ায় তার কারণে দুর্ভাবনায় পরেছে বোর্ড।