ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

করোনায় মারা গেছেন কিংবদন্তী শিল্পী লতা মঙ্গেশকর

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২২  

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতের কিংবদন্তী শিল্পী লতা মঙ্গেশকর মারা গেছেন। রোববার সকালে মুম্বাইয়ের ব্রিচ কেন্ডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

ভারতের সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনটিতে জানানো হয়েছে, কিংবদন্তী শিল্পী  লতা মঙ্গেশকরের শরীরে করোনা ও নিউমোনিয়া শনাক্তের পরই চলতি বছরের জানুয়ারিতে হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তিতে তাকে আইসিইউতে চিকিৎসা দেওয়া হয়।  এরপর তিনি ধীরে ধীরে সুস্থ বোধ করছিলেন। কিন্তু ২৮ জানুয়ারি বিখ্যাত এ শিল্পীর শারীরিক অবস্থার উন্নতি হলে ভেন্টিলেটর থেকে বের করে আনা হয়।  পরে ৫ ফেব্রুয়ারি তার শারীরিক অবস্থার অবনতি হলে ফের ভেন্টিলিটের সাপোর্টে তাকে নেয়া হয়। সেই থেকে তার শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। তাকে মৃত্যুর আগ পর্যন্ত সর্বাত্মকভাবে চিকিৎসা প্রদান করা হয়। 

লতা মঙ্গেশরকে ‘নাইটেঙ্গল অব ইন্ডিয়া’ খেতাব দেওয়া হয়। এ কিংবদন্তী ১৩ বছর বয়সে গানের জগতে পা রাখেন এবং ১৯৪২ সালে প্রথমবার তার গান রেকর্ড করা হয়। সাত দশকের ক্যারিয়ারে লতা মঙ্গেশকর বিভিন্ন ভাষায় ৩০ হাজার গান গেয়েছেন। 

লতা মঙ্গেশর ‘এক পিয়ার কা নাগমা হায়’, ‘রাম তেরি গাঙ্গা মেলি’, ‘এক রাধা এক মেরা’ ও ‘দিদি তেরা দেবার দিওয়ানা’  গানের জন্য সর্বাধিক পরিচিতি পান। গুণী এ শিল্পী  ১৯৬৯ সালে ভারতের তৃতীয় বেসামরিক পুরস্কার ‘পদ্মভূষণ’, ১৯৯৯ সালে ভারতের দ্বিতীয় বেসামরিক পুরস্কার ‘পদ্মাবিভূষণ’ ও ২০০১ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারত রত্ম’ অর্জন করেন। 

দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিকভাবে পুরস্কৃত হন লতা মঙ্গেশকর। ২০০৯ সালে তাকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ অফিসার ডে লা লেগিওন দে হোনিয়ার’ প্রদান করা হয়।  

মীনা খাদিকার, আশা ভোসলে, উষা মঙ্গেশকর ও হৃদনাথ মঙ্গেশকরের বড় বোন ছিলেন লতা মঙ্গেশকর।