ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

কাজে বসলেই হাই ওঠে, কিছু নিয়ম মানলে কাজে আসবে গতি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২  

রাতে ঘুম ভালোই হয়। তবু কাজের ফাঁকে বার বার হাই তোলেন? দুপুরে খাওয়ার পর যেন কিছুতেই আর বসে থাকতে পারেন না? এক জায়গায় অনেক ক্ষণ বসে কাজ করলে অবসাদ আসে। তবে অনেকদিন এ ভাবে চলতে থাকলে মনঃসংযোগের অভাবে কাজের ক্ষতি হয়। বার বার হাই তোলা, আড়মোড়া ভাঙার মতো উপসর্গ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চোখে আপনার প্রতি বিরূপ ধারণা তৈরি করতে পারে।

ফলে প্রতিদিন যদি এ ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়, তবে মেনে চলতে হবে কয়েকটি নিয়ম। কী করলে কাজে আসবে গতি?

>>> কাজের ফাঁকে অল্প অল্প খাবার খেতে হবে। অনেক ক্ষণ এক জায়গায় বসে, একই কাজ করলে ক্লান্ত লাগা স্বাভাবিক। অফিসের কাজ করতে করতেই মুখ চালান। বিভিন্ন ধরনের বাদাম, বীজ, মাখনা, ডার্ক চকলেট তত্‍ক্ষণাত্‍ আপনার ক্লান্তি কাটিয়ে দিতে পারে। চিনা চিকিত্‍সাশাস্ত্রে বলা হয়েছে, বার বার এই ধরনের ছোট ছোট খাবার মস্তিষ্ককে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে।

>>> প্রাতঃরাশে রাশ টানবেন না। বরং দিন শুরু করুন কার্বহাইড্রেট এবং দানাশস্য মেশান যৌগ দিয়ে। ওট্‌স বা মিলেট পরিজ, লাল চিঁড়ের পোলাও, লাল চালের ধোসা বা ইডলি প্রাতঃরাশের জন্য ভাল।

>>> চেয়ারে বসে বসেই একটু স্ট্রেচ করে নিন। মেরুদণ্ড সোজা করে বসা অভ্যাস করুন।

>>> এক টানা বসে কাজ না করে, আধা ঘণ্টা অন্তর হেঁটে আসুন। মাঝেমধ্যে বিরতি নিলে ক্লান্ত ভাব কাটবে, আবার কাজে সৃষ্টিশীলতার ছাপও থাকবে।

>>> মিষ্টিজাতীয় খাবার ত্যাগ করতে হবে। হঠাত্‍ রক্তে শর্করার উপস্থিতিতে ইনসুলিন ক্ষরণের ভারসাম্য বিঘ্নিত হয়। রক্তে শর্করার মাত্রা হঠাত্‍ কমে গেলে অনেক সময়েই ক্লান্ত লাগে।

>>> ঘুম ঘুম ভাব কাটাতে চা খেতে পারেন। অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ তুলসী-গ্রিন টি বা অরেঞ্জ-মিন্ট টি কাজের অবসাদ কাটিয়ে মনকে ফুরফুরে করে তুলবে। পাশাপাশি, শরীর থেকে বিষাক্ত টক্সিন দূর করে ওজন বৃদ্ধির প্রবণতাও রুখে দেবে।