ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

কুমিল্লা শহর জুড়ে নেই পর্যাপ্ত পাবলিক টয়লেট!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

কুমিল্লা নগরীতে নেই পর্যাপ্ত পাবলিক টয়লেট, আর যে কয়টি রয়েছে অপরিচ্ছন্ন ও নানা অব্যবস্থাপনায় সেগুলোরও বেহাল দশা। এদিকে পাবলিক টয়লেট স্বল্পতা অন্যদিকে অপরিচ্ছন্নতা ও  অস্বাস্থ্যকর পরিবেশ থাকায় চরম ভোগান্তিতে নগরবাসী। তাছাড়া, বাড়তি খাবার আর প্রয়োজনের সময় নাগালের মধ্যে না থাকায় যেখানে সেখানে প্রাকৃতিক প্রয়োজন পূরণ করতে বাধ্য হচ্ছে নগরবাসী।

কুমিল্লা সিটি কর্পোরেশনের তথ্য অনুসারে জানা গেছে, কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডে মোট জনসংখ্যা প্রায় সাড়ে ৫ লাখ। সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডে মোট ৫টি পাবলিক টয়লেট রয়েছে। অর্থাৎ প্রতি ১ লক্ষ ১০ হাজার মানুষের জন্য ১টি করে পাবলিক টয়লেট ব্যবহারের সুযোগ রয়েছে। কিন্তু এই ৫টি পাবলিক টয়লেটের হাতেগুনা কয়েকটি ছাড়া অধিকাংশ ব্যবহারের অনুপযোগী।

সরেজমিনে দেখা যায় কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্র কুমিল্লা টাউনহলে যেখানে মানুষ নগরীর কোলাহল ও ব্যস্ততা শেষে একটু আবসরের জন্য সময় কাটিয়ে আড্ডা দিত, এখন প্রতিনিয়ত ভিন্ন চিত্র দেখাযায় টাউনহলের তিন পাশে যত্রতত্র প্রশ্রাব করতে দেখা যায়, অত্যান্ত কুরুচিপূর্ণ বিষয়, কুমিল্লা মহানগরীর কেন্দ্রীয় মসজিদ কান্দিরপাড় জামে মসজিদের দিকে ফিরে সাধারণ মানুষ অহরহ প্রশ্রাব করছে ! টাউনহলের উত্তর ও পশ্চিম পাশে রয়েছে নগর মিলনায়তন ও কুমিল্লা অফিসার্স ক্লাব যেখানে দেখাযায় মানুষ নিরধিদায় প্রশ্রাব করছে!

এদিকে চিকিৎসকের অভিমত, সময় মত প্রাকৃতিক প্রয়োজন সম্পন্ন না করতে পারলে স্বাস্থ্য ঝুঁকিতে পরতে পারে সাধারন মানুষ ও নগরবাসী।

কুমিল্লা নগরীর কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, যে কয়েকটি গণ-সৌচাগার রয়েছে কোনটির দরজা নেই, আবার দরজা থাকলেও নেই ছিটকিনি, নেই পর্যাপ্ত আলো বাতাস। অপরিস্কার ময়লা, দুর্গন্ধ, ভাঙ্গা কমোড, ইদুঁর ও ময়লা পানি জমে থাকে। পাবলিক টয়লেটে নেই নারীদের জন্য কোন সু-ব্যবস্থা।

এতে তুলনা মূলকভাবে পাবলিক টয়লেট ব্যবহার না করতে পারায় স্বাস্থ্যগত ঝুকিঁতে পরছে শ্রম ও পেশাজীবি নারীরা। টয়লেট গুলোতে প্রতিবন্ধীদের ব্যবহারের কোনো উপযুক্ত ব্যবস্থা নেই।

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, শহরে পর্যাপ্ত পরিমান পাবলিক টয়লেট নেই এটা সত্য কথা। নতুন তিনটি টয়লেট করার জন্য টেন্ডার হয়ে আছে। দুঃখজনক হলেও টয়লেট বানানোর জন্য উপযুক্ত জায়গা পাচ্ছি না। তবে টয়লেট করার জন্য বেশ কয়েকটি জায়গা চয়েজ করেছিলাম, প্রক্রিয়াধীন অবস্থায় তা বাধাগ্রস্ত হয়। তাই নতুন করে টয়লেট বানানোর জায়গা খুজছি।