ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

কুমিল্লায় কাজে আসছে না রুহিতা খালের ব্রিজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২২  

কুমিল্লায় প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে নির্মিত একটি ব্রিজ এলাকার জনগণের কোনো কাজেই আসছে না। দুই পাশে সংযোগ সড়ক না থাকায় অপরিকল্পিতভাবে নির্মিত এই ব্রিজ গত আড়াই বছর ধরে পড়ে আছে। কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার চৌয়ারা ইউনিয়নের কোদালিয়া এলাকায় রুহিতা খালের ওপর ব্রিজটি নির্মাণ করা হয়েছে।

সদর দক্ষিণ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার কোঁদালিয়া এলাকায় রুহিতা খালের ওপর ২০১৮-২০১৯ অর্থবছরে ব্রিজটি নির্মাণ করা হয়। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু ও কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় ৩৬ ফুট দৈর্ঘ্যের এই ব্রিজ নির্মাণে সরকারের ব্যয় হয়েছে ২৯ লাখ ১৭ হাজার ৪০০ টাকা।

সরেজমিনে দেখা গেছে, ব্রিজটির দুই পাশে সংযোগ সড়ক নেই। এর এক পাশে বসতবাড়ি, অপর পাশে বিস্তীর্ণ ফসলের মাঠ এবং একটি মাছের প্রজেক্ট রয়েছে। 

কোদালিয়া গ্রামের মহিউদ্দিন, আনোয়ারা বেগমসহ বিভিন্ন পেশার লোকজন বলেন, ‘ব্রিজটির উভয় দিকে সড়ক নির্মাণের জন্য সরকারি কোনো জায়গা নেই। ব্রিজটি এলাকাবাসীর চলাচলের ক্ষেত্রে কোনো উপকারে আসছে না। এ অবস্থায় এখানে ব্রিজটি কেনই-বা নির্মাণ করা হলো তা বলতে পারছি না।’ 

মাছের প্রজেক্টের মালিক আবদুল মালেক বলেন, ব্রিজটির দুই পাশে সড়ক নেই। তবে সড়ক তৈরি করা হলে ব্রিজটি গ্রামবাসীর উপকারে আসবে এমন বিবেচনা থেকে হয়তো এখানে এটা নির্মাণ করা হয়েছে। 

সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু বলেন, ‘এখানে ব্রিজ নির্মাণের জন্য এলাকাবাসীর কোনো চাহিদা কিংবা দাবি ছিল বলে জানা নেই। সংযোগ সড়ক ছাড়া কেনই-বা রুহিতা খালের ওপর অহেতুক এই ব্রিজ নির্মাণ করা হলো, তা জানা নেই। তবে এতে সরকারের বিপুল পরিমাণ অর্থের অপচয় হয়েছে। বিষয়টি তদন্ত করে ব্রিজটি নির্মাণ প্রকল্পের সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছি।’ 

সদর দক্ষিণ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. মিজানুর রহমান বলেন, এলাকাবাসীর চলাচলের সুবিধার কথা বিবেচনা করেই ব্রিজ নির্মাণ করা হয়ে থাকে। তবে ব্রিজটির অবস্থা কী, তা সেখানে গিয়ে দেখতে হবে। 

কুমিল্লা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ আবেদ আলী বলেন, জনগণের কোনো কাজে আসবে না এমন স্থানে অপরিকল্পিতভাবে সরকারি টাকায় ব্রিজ নির্মাণের সুযোগ নেই। যেখানে ব্রিজ নির্মাণ করা হবে, সেখানে ব্রিজের দুই দিকে অবশ্যই সংযোগ সড়ক থাকতে হবে। রুহিতা খালের ওপর নির্মিত ব্রিজটির বিষয়ে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।