ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

কুমিল্লায় মুক্তিযোদ্ধা ও গুণীজনরা পেলেন সম্মাননা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২  

বিজয় দিবস উপলক্ষে কুমিল্লায় 'মুক্তিযোদ্ধা ও গুণীজন সম্মাননা ২০২২' প্রদান করা হয়েছে। শনিবার (১৭ ডিসেম্বর) কুমিল্লার বরুড়া উপজেলায় সিংগুর গ্রামে প্রতিষ্ঠিত সাহস স্কুলে এই সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা-৮ বরুড়ার সাংসদ নাছিমুল আলম চৌধুরী (নজরুল), এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সড়ক ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব, মনীন্দ্র কিশোর মজুমদার, বরুড়া পৌরসভা মেয়র মোঃ বকতার হোসেন (বখতিয়ার), বরুড়া উপজেলা শিক্ষা অফিসার মোঃ তরিকুল ইসলাম, বরুড়া উপজেলা সমাজসেবা অফিসার কামরুল হাসান রনি, কুমিল্লা জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারি লাইব্রেরিয়ান মোঃ নাফিস সাদিক শিশির, বরুড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল বাহার মজুমদার প্রমুখ।

স্বাবলম্বী হবো সবাই (সাহস)-এর প্রতিষ্ঠাতা নাজমুল হুদা রতনের সভাপতিত্বে পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। এরপর সমবেতকণ্ঠে জাতীয় সঙ্গীত ও শহিদ মুক্তিযোদ্ধাদের স্মরণে একমিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা শ্রী অবিনাশ চন্দ্র ভাওয়াল, বীর মুক্তিযোদ্ধা মোঃ হাবিবুল্লাহ মীর, বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রশিদ, নাছিমুল আলম চৌধুরী (নজরুল), এমপি, ও মনীন্দ্র কিশোর মজুমদারকে সাহস স্মারক সম্মাননা প্রদান করা হয়। 

সাহস লাইব্রেরি আয়োজিত বইপাঠ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কুমিল্লা জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারি লাইব্রেরিয়ান মোঃ নাফিস সাদিক শিশির।

শুভেচ্ছা বক্তব্যে সাহস-এর উদ্যোক্তা নাজমুল হুদা রতন বলেন, দীর্ঘ ১৬ বছর গ্রামীণ সমাজে আধুনিক ও সময়োপযোগি শিক্ষার প্রসার ও সামাজিক উন্নয়নে সাহস সাধ্যমতো কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সাহস একটি স্বপ্নের নাম যা বাস্তবায়িত হচ্ছে সকলের সম্পৃক্ততায়। তিনি অতিথি সহ উপস্থিত সকলকে সাহসের পাশে থাকার আহবান জানান। 

প্রধান অতিথি বলেন, সাহস সত্যিকার অর্থেই সাহসী ও দূরর্দশী একটি উদ্যোগ নিয়েছে যা পিছিয়ে পরা গ্রামে শিক্ষার আলো ছড়াচ্ছে। আধুনিক শিক্ষার আলোয় আলোকিত হয়ে কুসংস্কমুক্ত হোক আমাদের গ্রামীণ সমাজ ব্যবস্থা। তিনি মায়েদের উদ্যেশ্যে বলেন, শিশুদের পরিচর্যায় মায়ের ভূমিকা অনন্য। তিনি সাহসের যাত্রাপথের সাথে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন সড়ক ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব, মনীন্দ্র কিশোর মজুমদার, বরুড়া পৌরসভা মেয়র মোঃ বকতার হোসেন (বখতিয়ার), বরুড়া উপজেলা শিক্ষা অফিসার মোঃ তরিকুল ইসলাম, সাহস ইনটেলেক্ট ডেভেলপমেন্ট স্কুলের সহকারী প্রধান শিক্ষক শামীমা ইয়াছিন, সড়ক ও জনপথ বিভাগের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার সুনীতি চাকমা, জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারি লাইব্রেরিয়ান মোঃ নাফিস সাদিক শিশির প্রমুখ।

এরপর সাহস স্কুলের ছাত্রছাত্রীদের পরিবেশনায় ছড়া কবিতা পাঠ, গান, নৃত্য ও শিল্পী মানিক রহমানের গানের মধ্য দিয়ে শেষ হয় এঅনুষ্ঠান। এদিন, দুপুর থেকেই সাহস স্কুলের শিশু শিক্ষার্থীদের উল্লাস আর আনন্দে ভরপুর ছিলো সাহস আঙ্গিনা। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন সাহস স্কুলের শিক্ষক সুমিত্রা রানী এবং সাহস-এর প্রধান সমন্বয়কারী সবুর বাদশা।