ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

কুমড়া চাষে তিন গুণ লাভ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ মে ২০২১  

ফেনী সদর উপজেলার কালিদহ ইউপিতে ধানের পরিবর্তে কুমড়া চাষে ঝুঁকছেন কৃষকরা। এতে তাদের তিন গুণ লাভ হচ্ছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, কালিদহ ইউপিতে কৃষকরা ধানের পরিবর্তে কুমড়া চাষ করে স্বাবলম্বী হচ্ছে। চলতি মৌসুমে ৪০০ শতক জমিতে মিষ্টি কুমড়া ও ডিমি কুমড়া চাষ করে অনেক টাকা আয় করেছে কৃষকরা। আগামীতে তারা আরো দ্বিগুণ কুমড়া চাষ করবেন বলে জানায় কৃষকরা। কালিদহ ইউপিতে কৃষকদের জন্য আইপিএম নামের একটি ক্লাব রয়েছে। ওই ক্লাবে ২০ জন সদস্য রয়েছে।

আইপিএম ক্লাবের সভাপতি মহিউদ্দিন ও সাধারণ সম্পাদক আবদুল হালিম। অপর সদস্যরা হলেন- আবদুল কাইয়ুম, আবদুল হাই, আব্দুল রউফ, সিরাজুল হক, মাহফুজুল হক, আবু তাহের, আবুল কালাম, আবদুল করিম, তাজুল ইসলাম, আনসার আলী, সাহাব উদ্দিন, নুর নবী ও জালাল আহম্মদ।

আইপিএম ক্লাবের সভাপতি মহিউদ্দিন জানান, কৃষি কর্মকর্তাদের সহযোগিতায় তিনিও ২০ শতক জমিতে কুমড়া চাষ করেছেন। ফলন ভালো হওয়ায় আগামীতে দ্বিগুণ কুমড়া চাষ করবেন। প্রতি শতক কুমড়া চাষে খরচ হয়েছে ৩০০ টাকা। প্রতি শতক কুমড়ো বিক্রি করেছেন ১ হাজার টাকা। এতে খরচ মিটিয়ে ৭শ’ টাকা করে লাভ হয়েছে। 

তিনি আরো জানান, কুমড়া বিক্রি করার পর ওই জমিতে আউশ ধান চাষ করবেন। এই জমিতে আমন, কুমড়া ও আউশ চাষ করা হয়। তবে এখানে পরীক্ষামূলকভাবে স্বল্প পরিসরে তরমুজ চাষও করা হয়েছে। তরমুজের চাষও ভালো হয়েছে। বৃষ্টি হলে ফলন আরো ভালো হতো।
 
সদর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, কৃষি অফিস থেকে কালিদহ আইপিএম ক্লাবকে কৃষি কাজে পানি সেচের জন্য ৬৫০ ফুটের একটি পাইপ ও মোটর দেয়া হয়েছে।

ফেনী কৃষি সম্প্রসারণ অধিদফতরের ভারপ্রাপ্ত উপ পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলাম জনান, ধান চাষের চেয়ে কুমড়া চাষে খরচ কম। তাই কৃষকদের কুমড়া চাষে আগ্রহ বেড়েছে।