ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেটে ৯৯ দেশকে পেছনে ফেলল বাংলাদেশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২০  

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ২০১৮ সালের ২৬ এপ্রিল সকল সদস্য দেশকে টি-২০ স্ট্যাটাস প্রদান করে। এর মাধ্যমে টি-২০ খেলার যোগ্যতা অর্জন করে ১০৪টি দেশ। শেষ দুই বছরে খেলা ম্যাচগুলোতে সাফল্যের দিক থেকে বেশ উপরের দিকে আছে বাংলাদেশ। আন্তর্জাতিক টি-২০তে জয়ের শতকরা হার অনুযায়ী গত দুই বছরে ১০৪ দেশের মাঝে পঞ্চম স্থানে আছে টাইগাররা। 

একসময় বাংলাদেশের জন্য গোলকধাঁধা ছিল টি-২০ ক্রিকেট। ম্যাচ খেলতে নামলে পরাজয় ছিল নিত্যসঙ্গী। তবে সময়ের সঙ্গে সঙ্গে হয়েছে অবস্থার পরিবর্তন। এখন মাঠে চোখে চোখ রেখে লড়াই করে টাইগাররা। জয়ের দেখা পায় অনেক বেশি। 

গত দুই বছরে ১১টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মাঝে জিতেছে ছয় ম্যাচে, হারের মুখ দেখেছে পাঁচটিতে। সাফল্যের শতকরা হার ৫৪.৫৪। 

সাফল্যের হারে সাকিব-তামিমদের উপরে আছে মাত্র চারটি দেশ। ৭৬.৯২ শতাংশ ম্যাচ জিতে সবার উপরে অস্ট্রেলিয়া। ১৪ ম্যাচের দশটিতেই জিতেছে তারা। হেরেছে তিনটিতে। ২১ ম্যাচে ১৫ জয়ে তালিকার দুইয়ে ইংল্যান্ড। দলটির সাফল্যের হার ৭৫ শতাংশ। 

তালিকার তিনে বিরাট কোহলির ভারত। ২৪ টি-২০ খেলে ১৬ ম্যাচে জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। সাফল্যের হার ৬৯.৫৬। বাংলাদেশের আগে তালিকার চারে অবস্থান করা দলটির নাম আফগানিস্তান। ১৩ ম্যাচ খেলে নয়টিতে জিতেছে রশিদ খানের দল। সাফল্যের হার ৬৯.২৩ শতাংশ।