ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

খুন ছিনতাই ধর্ষণসহ সব অপরাধ কমেছে করোনার দাপটে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ মে ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাসে রাজধানীতে খুন, ছিনতাই, চুরি, ডাকাতি, ধর্ষণসহ প্রায় সব ধরনের অপরাধ কমেছে। মাদকবিরোধী অভিযান না থাকায় কমে এসেছে মাদক মামলাও। এমনকি প্রতারণা বা নারী নির্যাতনের মামলাও কমেছে। এই ক্রান্তিকালে গ্রেফতারি পরোয়ানা তামিল বা সাধারণ অপরাধীদের গ্রেফতার অভিযানও প্রায় বন্ধ।

ডিএমপি’র সূত্র জানায়, চলতি বছরের প্রথম তিন মাসে রাজধানীর ৫০টি থানায় মাসে গড়ে মামলা হয়েছে ২ হাজার ২০০টি করে। সেখানে করোনাকালে এপ্রিল মাসে ৩৪৯টি মামলা রেকর্ড হয়েছে। পুলিশের উর্ধতন কর্মকর্তারা জানান, করোনার কারণে অপরাধ প্রবণতা কমেছে। বড় ধরনের অপরাধী ছাড়া সাধারণ অপরাধীদের ধরতে অভিযানও চালানো হচ্ছে না। মাঠপর্যায়ের পুলিশ সদস্যরা সবাই করোনা সংক্রান্ত দায়িত্ব পালন করছেন বেশি। কখনও মৃত ব্যক্তির সৎকার, জানাজা, করোনা আক্রান্ত পলাতক রোগীদের ধরে আনা, সামাজিক দূরত্ব বজায় রাখতে, করোনা আক্রান্তের বাসা, ভবন ও এলাকা লকডাউন করা, ত্রাণ বিতরণসহ এই ক্রান্তিকালে হাজারো কাজে পুলিশ অগ্রণী ভূমিকা পালন করছে। তাদের করোনার সঙ্গে প্রতিনিয়ত করা সম্মুখ যুদ্ধের কার্যক্রম চলার কারণে ডিএমপির দুজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ও একজন সহকারী পুলিশ কমিশনার (এসি) পদমর্যাদার কর্মকর্তাসহ বৃহস্পতিবার বিকেল পর্যন্ত পুলিশের ১২৮৫ জন করোনা আক্রান্তের হয়েছেন। করোনাযুদ্ধে ছয় পুলিশ সদস্য প্রাণ হারিয়েছেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, দেশের করোনা ক্রান্তিকালে অপরাধ প্রবণতা কিছুটা কমেছে ঠিক। কিন্তু পুলিশের তো বসে থাকার সুযোগ নেই। তারা করোনায় লকডাউনসহ অন্যান্য বিধিনিষেধ কার্যকর করার জন্য মাঠে রয়েছে। থানাগুলোতে আগের তুলনায় সেবাভোগীদের সংখ্যাও কমেছে। যারা আসছেন স্বাস্থ্যবিধি মেনে তাদের সর্বোচ্চ সেবা দেয়া হচ্ছে।

ডিএমপি হেডকোয়ার্টার্স সূত্র জানায়, গত বছর (২০১৯) রাজধানীতে ২০৮টি খুনের ঘটনা ঘটে। সেই হিসেবে মাসে গড়ে ১৭টির বেশি খুনের ঘটনা ঘটেছে। চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে ২১টি করে খুনের ঘটনা ঘটেছে। মার্চে ১৭টি হত্যার ঘটনা ঘটে। আর করোনাকালে এপ্রিলে ৮টি খুনের ঘটনা ঘটেছে। একইভাবে ২০১৯ সালে ১৭৬টি ডাকাতি ও দস্যুতার ঘটনা ঘটেছিল। এতে মাসে গড়ে ১৪টির বেশি ডাকাতি ও দস্যুতার ঘটনা ঘটে। কিন্তু চলতি বছরের প্রথম তিন মাস জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চে যথাক্রমে ২১, ১৬ ও ১৬টি করে ডাকাতি ও দস্যুতার ঘটনা ঘটেছে। আর করোনাকালে এপ্রিলে এই সংখ্যা কমে ৬টিতে এসেছে। নারী-শিশু নির্যতন ও ধর্ষণের ঘটনাও কমে এসেছে। ২০১৯ সালে নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ ও এসিড নিক্ষেপের ঘটনা ঘটেছে ২ হাজার ৪০৮টি। সেই হিসেবে মাসে গড়ে দুই শতাধিক ঘটনা ঘটেছে। চলতি বছরের প্রথম তিন মাসে যথাক্রমে ১৭২, ১৯৪ ও ১৮৭টি ঘটনা ঘটেছিল। আর করোনাকালে এপ্রিল মাসে এই সংখ্যা কমে ৪৯ এ দাঁড়ায়। গতবছর অপহরণের ঘটনা ঘটেছে ৯৮টি। চলতি বছরের প্রথম তিন মাসে ১২টি অপহরণের ঘটনা ঘটেছে। আর করোনাকালে এপ্রিল মাসে অপহরণের কোন ঘটনা ঘটেনি।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ২০১৯ সালে ডিএমপির ৫০টি থানায় চুরি, দস্যুতার ২ হাজার ২১১টি মামলা রেকর্ড হয়েছিল। এতে মাসে গড়ে ১৮৪টি চুরির ঘটনা ঘটেছে। চলতি বছরের জানুয়ারিতে ২০৩টি, ফেব্রুয়ারিতে ১৮৭টি, মার্চে ১৫৯টি চুরির মামলার রেকর্ড করা হয়েছে। করোনাকালে এপ্রিলে ১৯টি গৃহে চুরির ঘটনা ও ২৭টি অন্যান্য চুরির ঘটনা ঘটেছে।

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, অপরাধ প্রবণতার পাশাপাশি মামলার সংখ্যাও কমেছে। একই সঙ্গে মাঠ পর্যায়ের পুলিশ সদস্যদের দাগী আসামি ছাড়া ছোটখাটো আসামিদের ধরতে অভিযান পরিচালনা করতে নিরুৎসাহিত করা হয়েছে। গ্রেফতার অভিযান চালানো হলে করোনাকালে নতুন আসামি কারাগারগুলোতে রাখা সমস্যা হতে পারে। কোন ঘটনার গুরুত্ব বিবেচনা করে অভিযান চালানো হচ্ছে। এছাড়া বড় বড় মাদকের চালান ছাড়া ছোটখাটো মাদকবিরোধী অভিযানগুলো বর্তমানে বন্ধ। ছোটখাটো ক্রিমিনালদের গ্রেফতারের জন্যও গোয়েন্দা টিমগুলোকে নিরুৎসাহিত করা হয়েছে।

ডিএমপির থানাগুলোতে সেবাগ্রহীতার ভিড় কম ॥ সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, করোনাকালে রাজধানীতে অপরাধ প্রবণতা কমে গেছে। এতে সেবাগ্রহীতার সংখ্যাও কমে এসেছে। বিশেষ করে করোনাকালে পারিবারিক সমস্যার কারণে থানা আছে। এতে করে তাদের সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে সেবা দেয়া হচ্ছে। পুলিশের দায়িত্বশীল একাধিক কর্মকর্তা জানান, করোনাক্রান্তিকালে থানাগুলোতে সেবাগ্রহীতার সংখ্যা কমে গেছে। দিনে একটি বা দুটি ঘটনায় লোকজন হয়তো আসে। তাও পারিবারিক সমস্যা নিয়ে। এতে থানার দায়িত্বরত কর্মকর্তাদের স্বাস্থ্যবিধি মেনে সেবাগ্রহীতাদের সমস্যাগুলো সমাধান করতে নির্দেশনা দেয়া রয়েছে। সামাজিক দূরত্ব নিশ্চিতসহ কেউ যদি থানায় আসেন বা বসেন তাহলে তিনি চলে যাওয়ার পর জীবাণুনাশক দিয়ে তা পরিষ্কার করা হচ্ছে।