ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

গণপরিবহনের চালক-হেলপারদের জন্য ইউনিফর্ম, থাকবে ডাটাবেজও

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ আগস্ট ২০২২  

গণপরিবহনে যৌন হয়রানি ঠেকাতে বিশেষ উদ্যোগ নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ- ডিএমপি। আনুষ্ঠানিক সূচনা হিসেবে সম্প্রতি রাজধানীর লালবাগে দুটি কোম্পানির বাসের চালক ও হেলপারের তথ্য সংরক্ষণ ও বিশেষ পোশাকের ব্যবস্থা করা হয়েছে।

রাজধানীর লালবাগ, নিউ মার্কেট ও তুরাগ এলাকায় বাসে যৌন হয়রানির কিছু ঘটনা আইন-শৃঙ্খলা বাহিনীকে বিব্রতকর অবস্থায় ফেলে। এছাড়াও চলতি পথে বিভিন্ন সময় নারীরা বাসের চালক-হেলপার ছাড়াও যাত্রীদের দ্বারা হয়রানির শিকার হচ্ছিলেন। এখন থেকে মালিক সমিতি ও পুলিশের সমন্বয়ে এ বিষয়ে নজরদারি করা হবে বলে জানা গেছে।

এ উদ্যোগের অংশ হিসেবেই বাস চালক ও হেলপারদের বিশেষ পোশাক দেওয়া হয়েছে। সামনে রাজধানীর প্রতিটি বাসেই এ ব্যবস্থা কার্যকর হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পুলিশ বলছে, চালক ও হেলপারদের জন্য নতুন পোশাকে নিজের ও  পরিবহনের নাম লেখা থাকবে। এছাড়া একটি সিরিয়াল নম্বরও দেওয়া থাকবে। এই নম্বরে তার পুরো ঠিকানাসহ এনআইডি কার্ড, জন্মসনদ এবং পরিবারের সদস্যদের কারও ফোন নম্বরও যুক্ত থাকবে।

পরিবহন মালিকরা তাদের ডাটাবেজে তথ্যগুলো সংরক্ষণ করে রাখবেন। এতে বাসে অনাকাঙ্ক্ষিত কিছু ঘটলে পুলিশ দ্রুত অপরাধীকে খুঁজে বের করতে পারবে।

পুলিশ ও মালিক সমিতির নেতারা বলছেন, হয়রানি করলেই ধরা পড়বে, এমন ভয় থাকলে অনেকে অপরাধ করার কথা মাথাতেই আনবে না। আবার বিশেষ পোশাকে তাদের আলাদা করেও চেনা যাবে।

পাইলট প্রকল্প হিসেবে বিকাশ পরিবহন এবং মিরপুর মেট্রো সার্ভিস নামে দুটি কোম্পানির বাসের চালক এবং হেলপারদের জন্য নতুন পোশাক দেওয়া হয়েছে।

ডিএমপি লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার জাফর হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, বাসে যাত্রী হয়রানি ঠেকাতে লালবাগ বিভাগের পক্ষ থেকে দুটি পরিবহনের কোম্পানির বাস চালক ও হেলপারদের পোশাক দেওয়া হয়েছে। তারা সেটা ব্যবহার করছে কিনা সেটাও মনিটর করবো। মালিকদের সঙ্গে কথা বলে অন্য রুটের বাসগুলোতে এ ব্যবস্থা চালু করার আলোচনা চলছে।

ঢাকা জেলা বাস মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহবুব হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, এ ধরনের উদ্যোগ প্রশংসনীয়। চালক-হেলপারদের ড্রেস কোড থাকলে তারা অপরাধ করতে ভয় পাবে। চালক-হেলপারদের ইউনিফর্মে থাকলে যাত্রীরাও আস্থা পাবেন।