ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

গতি বাড়ছে ই-পাসপোর্ট প্রকল্পের সেবা কার্যক্রমে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ মার্চ ২০২২  

২০০৯ সাল থেকে আওয়ামী লীগ সরকার টানা তিনবার ক্ষমতায় থেকে যতগুলো মেগা প্রকল্প হাতে নিয়েছে তার মধ্যে দেশের নাগরিকদের জন্য গুরুত্বপূর্ণ হলো ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট পরিষেবা ও স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ প্রকল্প বা ই-পাসপোর্ট প্রকল্প। ২০১৮ সালে শুরু হওয়া দশ বছর মেয়াদি এই প্রকল্পটি শেষ হবে ২০২৮ সালে। এ পর্যন্ত ২৬ লাখ ৫৪ হাজার ৬৪৯টি পাসপোর্ট ছাপা হয়েছে এবং ২৪ লাখ ৭৮ হাজার ৯৩২টি পাসপোর্ট হস্তান্তর করা হয়েছে। বর্তমানে চাহিদা বাড়ার পরিপ্রেক্ষিতে কাজের গতি বাড়িয়েছে প্রকল্প অধিদপ্তর। অধিদপ্তরের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, জনদুর্ভোগ কমাতে সেবা বাড়াতে আগ্রহী তারা।
পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরী বলেন, আমরা আবেদনকারীদের নির্বিঘেœ সেবা দেয়ার জন্য বদ্ধপরিকর। আমাদের কাছে যতবেশি নির্ভুল আবেদন আসবে পাসপোর্ট অধিদপ্তরে কর্মরত কর্মকর্তারা ততবেশি কাজ করতে পারবেন। সেক্ষেত্রে নির্ভুলভাবে আবেদনকারীদের আবেদন করার আহ্বান জানিয়েছেন মহাপরিচালক।

প্রসঙ্গত, ২০২০ সালের ২২ জানুয়ারি বহুল প্রতীক্ষিত ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট পরিষেবা ও স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর প্রাথমিকভাবে উত্তরা, যাত্রাবাড়ী ও আগারগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম শুরু হয়। দেশের অভ্যন্তরে ৭২টি আঞ্চলিক ও বিভাগীয় অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম চলমান রয়েছে এবং গত বছরের শেষের দিকে ৮০টি বিদেশি মিশনের মধ্যে ১১টি মিশনে ই-পাসপোর্ট কার্যক্রম চালু রয়েছে। ভোরের কাগজকে ই-পাসপোর্ট গ্রহীতা বুলবুল তার প্রতিক্রিয়ায় জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের যে ই-পাসপোর্ট দিয়েছেন এটি আমাদের জন্য অতি গর্বের। আমি ই-পাসপোর্ট হাতে পেয়ে খুবই আনন্দিত।