ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

চট্টগ্রাম থেকে ভাসানচরের পথে আরো ১৭১৩ রোহিঙ্গা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ মার্চ ২০২২  

ত্রয়োদশ দফার দ্বিতীয় ধাপে আরো এক হাজার ৭১৩ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে নেয়া হচ্ছে। বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম থেকে নৌবাহিনীর পাঁচটি জাহাজে ভাসানচরের উদ্দেশে রওনা দেন তারা।

এর আগে, বুধবার রাতে তাদের বহনকারী ২৭টি বাস চট্টগ্রাম নগরীর পতেঙ্গার বিএএফ জহুরুল হক ঘাঁটিতে এসে পৌঁছায়। বিএএফ জহুরুল হক ঘাঁটিতে স্থাপিত অস্থায়ী ক্যাম্পে রাতের খাবার থেকে শুরু করে রাত্রিযাপনসহ সব ব্যবস্থা করা হয় তাদের জন্য।

এর আগে, ১২ দফায় কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে ২৪ হাজার ৫৭৮ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়। বুধবার ত্রয়োদশ দফার প্রথম ধাপে যান এক হাজার ৯৯৯ জন। এবার দ্বিতীয় ধাপ মিলে সেই সংখ্যা দাঁড়ায় ২৯ হাজার ৩৮৬ জনে।

২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর কার্যক্রম শুরু হয়। এরপর দীর্ঘ আলাপ-আলোচনার মধ্য দিয়ে গত বছরের ৯ অক্টোবর ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার সম্মতি প্রকাশ করে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

সংশ্লিষ্টদের তথ্য মতে, ২০২০ সালে কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার। সেই সিদ্ধান্ত অনুযায়ী স্থানান্তর কার্যক্রম অব্যাহত রয়েছে। সেখানে রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাসস্থানসহ অবকাঠামোগত সব ধরনের সুযোগ-সুবিধার নির্মাণ ও প্রস্তুতি সম্পন্ন করেছে সরকার।