ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

চাঁদপুরে জীবনের ঝুঁকি নিয়ে মাঠে কাজ করছে পুলিশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ মে ২০২০  

করোনাভাইরাস আতঙ্কে সাধারণ মানুষকে যখন নিরাপদে থাকার জন্যে কাজ করছেন, তখন মারাত্মক ঝুঁকিতে রয়েছে চাঁদপুরের প্রতিটি পুলিশ সদস্য। জীবনের ঝুঁকি নিয়েই মাঠে কাজ করছেন তারা। ভয়কে জয় করে সাধারণের পাশে আছেন। মাঠপর্যায়ের বেশিরভাগ পুলিশ সদস্য নূ্যনতম সুরক্ষা সরঞ্জাম ছাড়াই দায়িত্ব পালন করছেন। ভয় আছে, আছে আতঙ্কও। কিন্তু কর্তব্যটা যে মুখ্য।

এ দুঃসময়ে মানুষ যখন কর্মহীন, হটলাইনে কল পেয়ে তখন পুলিশ অসহায় মানুষের ঘরে ঘরে পেঁৗছে দিচ্ছেন খাদ্যসামগ্রী। জেলায় করোনা সংক্রমণরোধে সচেতনতামূলক কার্যক্রম, ত্রাণ কার্যক্রম, বিদেশ হতে আগতদের তথ্যসংগ্রহ, বাজার মনিটরিং, গুজবের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ, কোয়ারেন্টিন নিশ্চিতকরণসহ বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে পুলিশ। পুলিশ সুপার মাহবুবুর রহমানের নেতৃত্বে ১৩১ টিমে ৯১৭জন পুলিশ সদস্য দিন-রাত কাজ করে যাচ্ছেন। এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রতিটি থানা থেকে ৪টি টিমে কাজ করছেন আরো ২২৪ জন পুলিশ সদস্য। সব মিলে জেলায় করোনা সংক্রমণরোধে এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে দিন-রাত কাজ করছেন ১ হাজার ২৪১ জন পুলিশ সদস্য। জেলা পুলিশ সুপার কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ইতিমধ্যেই অনেক অফিস কিংবা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলেও সে ফুরসৎ নেই প্রশাসনে কর্মরতদের। কাজ করছেন করোনা প্রতিরোধে, রাখছেন কড়া নজরদারিও।
প্রতিদিনই কোনো না কোনো সমস্যা নিয়ে পুলিশের দ্বারস্থ হচ্ছেন মানুষ, আর আসামীদের ওপর নজরদারি রাখতে সবসময় তো পুলিশকে কাজ করতেই হয়। এতোসব ব্যস্ততায় তাদের বাড়ছে স্বাস্থ্যঝুঁকি। থানার কর্মকর্তারা বলছেন, কঠিন পরিস্থিতির মধ্যে কাজ করছি, বাকিটা বিধাতার হাতে। আমরা পুলিশ, ডাক্তার, সাংবাদিক মিলে যদি সাধারণ মানুষকে উদ্বুদ্ধ না করি তাহলে কে করবে। তাই আমাদেরই ভয়কে জয় করতে হবে।

পুলিশ সুপার মাহবুবুর রহমান বলেছেন, প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে নির্ভীকভাবে কাজ করে যাচ্ছেন। বাড়িয়েছেন মানুষের মনোবল। তিনি বলেন, আমাদের মতো স্বাস্থ্য এবং গণমাধ্যমকর্মীরাও জীবনবাজি রেখে করোনা মোকাবেলায় মাঠে কাজ করছেন।

তিনি জানান, করোনাভাইরাসের এ দুর্যোগকালীন সময়েও জেলায় ২৮টি টিমে ভাগ হয়ে ২২৪ জন পুলিশ সদস্য বেসিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করছে। এজন্যে মতলব উত্তর ও হাইমচরে দুটি হত্যাকাণ্ডের দ্রুত রহস্য উন্মোচন এবং আসামীদের গ্রেফতার করা সম্ভব হয়েছে।

এদিকে পুলিশ সুপার কার্যালয় সূত্রে আরো জানা যায়, কোয়ারেন্টাইন নিশ্চিতকরণসহ আনুষঙ্গিক কাজে ব্যস্ত রয়েছে চাঁদপুর সদর উপজেলায় পুলিশের ৪টি মোবাইল টিম, হাইমচরে ৬টি, ফরিদগঞ্জে ২টি, মতলব দক্ষিণে ১টি, মতলব উত্তরে ১টি, হাজীগঞ্জে ১টি, শাহরাস্তিতে ৩টি ও কচুয়ায় ২টি টিম। এছাড়া জেলায় একই কাজে নিয়োজিত রয়েছে ডিএসবির ৯টি টিম, ডিবি পুলিশের ৩টি টিম, পুলিশ লাইন্সের ৫টি, সদর কোর্টের ২টি টিম এবং ট্রাফিক পুলিশের ৫টি টিম।

চেকপোস্টে ডিউটি করছে সদর উপজেলায় ৬টি টিম, হাইমচরে ১টি, ফরিদগঞ্জে ২টি, মতলব দক্ষিণে ৩টি, মতলব উত্তরে ১টি, হাজীগঞ্জে ৪টি, শাহরাস্তি ও কচুয়ায় ১টি করে টিম।

মাইকিং ডিউটি করছে সদরে ২টি, হাইমচরে ১টি, ফরিদগঞ্জে ২টি, মতলব দক্ষিণে ১টি এবং কচুয়ায় ১টি টিম।

ত্রাণ বিতরণে সহায়তা করছে সদরে ৪টি, হাইমচরে ১টি, ফরিদগঞ্জে ১টি, মতলব দক্ষিণে ২টি, মতলব উত্তরে ১টি, হাজীগঞ্জে ১টি, কচুয়ায় ১টি ও শাহরাস্তিতে ১টি করে টিম।

বিদেশ হতে আগতদের তথ্যসংগ্রহ করছে হাইমচরে ১টি, ফরিদগঞ্জে ২টি, মতলব দক্ষিণে ২টি, হাজীগঞ্জে ১টি, শাহরাস্তিতে ১টি, কচুয়ায় ২টি করে টিম।

পার্শ্ববর্তী জেলা হতে আগতদের তথ্যসংগ্রহ করছে সদরে ৩টি, ফরিদগঞ্জে ৪টি, মতলব দক্ষিণে ১, মতলব উত্তরে ১, হাজীগঞ্জে ১, শাহরাস্তিতে ২টি ও কচুয়ায় ১টি করে টিম।
বাজার মনিটরিং করছে সদরে ৩টি, হাইমচরে ১টি, ফরিদগঞ্জে ১টি, মতলব উত্তরে ১টি, হাজীগঞ্জে ১টি ও শাহরাস্তিতে ১টি করে টিম।

মোবাইল কোর্টের কার্যক্রমে সহায়তা করছে হাইমচরে ১টি, ফরিদগঞ্জে ১টি, মতলব দক্ষিণে ১টি, মতলব উত্তরে ১টি, হাজীগঞ্জে ১টি, শাহরাস্তিতে ২টি ও কচুয়ায় ১টি করে টিম।

জেলখানার কয়েদীদের সম্পর্কে তথ্য সংগ্রহ করছে মতলব দক্ষিণে ১টি ও শাহরাস্তিতে ১টি করে টিম।

বিভিন্ন হাসপাতালে কোভিড-১৯ ডিউটি করছে : সদরে ১টি, হাইমচরে ১টি, ফরিদগঞ্জে ১টি, মতলব উত্তরে ১টি ও শাহরাস্তিতে ১টি করে টিম।

জেলা পুলিশের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করছে সদরে ১টি, হাইমচরে ১টি ও হাজীগঞ্জে ১টি করে টিম। গুজবের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাগ্রহণে হাইমচরে ১টি টিম কাজ করছে।