ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

চাকরির শেষ দিনে ফুলসজ্জিত গাড়িতে বাড়ি ফিরলেন শিক্ষক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২৩  

কুমিল্লায় সৈয়দ আব্দুল আউয়াল নামের এক সহকারী শিক্ষককে তার কর্মজীবনের শেষ দিনে ফুলে সাজানো গাড়িতে করে বাড়ি পৌঁছে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে কুমিল্লার লাকসাম উপজেলার উত্তরদা উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে কুমিল্লা-নোয়াখালী সড়ক হয়ে পাশের নাঙ্গলকোট উপজেলার টুয়া গ্রামে শিক্ষক আব্দুল আউয়ালের বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

সৈয়দ আব্দুল আউয়াল উত্তরদা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে ৪০ বছর ধরে কর্মরত ছিলেন। তার বিদায়ের দিনে ব্যতিক্রমী এই আয়োজন করে বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক এবং ম্যানেজিং কমিটির সদস্যরা।

জানা গেছে, সৈয়দ আব্দুল আউয়াল ১৯৮৩ সালে উত্তরদা উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন। শিক্ষকতা পেশায় তিনি ছিলেন অনন্য ব্যক্তিত্বের অধিকারী। তাই তার শিক্ষকতা জীবনের শেষ দিনকে স্মরণীয় করে রাখতেই এ আয়োজন করা হয়।

স্থানীয়রা জানান, শিক্ষকতা জীবন শুরু করার দিন থেকে সব সময় নিজ গ্রাম টুয়া থেকে ছয় কিলোমিটার বাইসাইকেলে চড়ে উত্তরদা উচ্চ বিদ্যালয়ে আসা-যাওয়া করতেন সৈয়দ আব্দুল আউয়াল। তার এই দীর্ঘ শিক্ষকতার জীবনে তিনি কখনোই কোনো অনিয়মের সঙ্গে আপস করেননি। তিনি যেমন শিক্ষার্থীদের প্রিয় শিক্ষক ছিলেন তেমনি শিক্ষকদের কাছেও ছিলেন প্রিয় সহকর্মী।

গতকাল বৃহস্পতিবার ছিল সৈয়দ আব্দুল আউয়ালের কর্মজীবনের শেষ দিন। দিনটিকে অবিস্মরণীয় করে রাখতে নেওয়া হয় ব্যাপক প্রস্তুতি। বরযাত্রীর বরের গাড়ির মতো করে ফুল দিয়ে সাজানো হয় একটি গাড়ি। বিদায় উপলক্ষ্যে আয়োজন করা হয় বিদায় সংবর্ধনা। এ সময় শিক্ষক এবং ম্যানেজিং কমিটির সদস্যরা বিভিন্ন উপহার তুলে দেন। শুধু তাই নয়, বিদ্যালয় প্রাঙ্গণ থেকে ফুলসজ্জিত গাড়ি আর মোটরসাইকেল শোভাযাত্রার মাধ্যমে গ্রামের বাড়িতে পৌঁছে দেওয়া হয় আব্দুল আউয়ালকে।

এ বিষয়ে শিক্ষক সৈয়দ আব্দুল আউয়াল মোবাইল ফোনে ঢাকা পোস্টকে বলেন, দীর্ঘসময় সৎভাবে চাকরি করার পুরস্কার পেয়েছি। আমাকে যে সম্মান দেখানো হয়েছে আমার সারা জীবন মনে থাকবে। আমি আমার সহকর্মী, শিক্ষার্থী এবং ম্যানেজিং কমিটির সদস্যদের কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইদ্রিস মিয়া ঢাকা পোস্টকে বলেন, আব্দুল আউয়াল একজন ভালো শিক্ষকের পাশাপাশি একজন ভালো সহকর্মী ছিলেন। আমরা চেষ্টা করেছি আমাদের প্রিয় এই সহকর্মীর বিদায়কে স্মরণীয় করে রাখতে।