ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

দেবিদ্বারে সরকারি খালের অবৈধ বাঁধ অপসারণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪  

কুমিল্লার দেবিদ্বারে অবৈধভাবে ভরাট করা সরকারি খালের বাঁধ অপসারণে অভিযান পরিচালনা করেছেন দেবিদ্বার উপজেলা প্রশাসন। সোমবার ( ২২ এপ্রিল) সন্ধ্যায় কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমানের নির্দেশে খালের বাঁধের মাটি অপসারণে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  মোহাম্মদ রায়হানুল ইসলাম। এতে জলাবদ্ধতা থেকে মুক্ত হয়েছে প্রায় ২০০ একর কৃষি জমি। এর আগে সোমবার দৈনিক কুমিল্লার কাগজে ‘দেবিদ্বারে ইউনিয়ন পরিষদের অর্থায়নে ৫০০ বছরের পুরানো খাল ভরাট’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়েছে। এরপর ওই সন্ধ্যায় উপজেলার ধামতি পূর্বপাড়া-কুরাখাল (কান্দা) গ্রামের ভরাট করা সেই খালের বাঁধের মাটি সরিয়ে খাল অবমুক্ত করে উপজেলা প্রশাসন।  
সোমবার (২২এপ্রিল) সন্ধ্যায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, এক সময়কার প্রবাহমান খালের বাঁধের মাটি ভেকু দিয়ে অপসারণ করা হচ্ছে। এসময় খালে বাঁধ দেয়ার অপরাধে অভিযুক্ত সাইদুর রহমানের ছেলে মোস্তফাকে আটক করা হয়।       

স্থানীয় মো. মোশারফ হোসেন বলেন, এই খালটি অন্তত ৫০০ বছরের পূর্বের। এটি এই অঞ্চলের সবচেয়ে প্রাচীন খাল। সেচ মৌসুমে খালের পানি দিয়ে কৃষকরা ফসল ফলায়। একটি প্রভাবশালী মহল খালের মাঝে বাঁধ দিয়ে চলাচলে রাস্তার তৈরী করে। এ বিষয়ে কুমিল্লার কাগজে একটি সংবাদ প্রকাশ হলে  উপজেলা প্রশাসন খালের বাঁধের মাটি অপসারণের অভিযান পরিচালনা করেন। এতে এই অঞ্চলের প্রায় ৩০০ কৃষক স্বস্থি ফিরে পেয়েছে।  স্থানীয় কৃষক আলী আহম্মদ জানান, পত্রিকায় খবর প্রকাশের পর দ্রুত খালের বাঁধ অপসারণ করা হয়। আমরা খুশি যে বাঁধ অপসারণ আমাদের অনেক উপকৃত হয়েছে। পানির অভাবে প্রতি বছর কৃষি কাজ ব্যাহত হয়।
দেবিদ্বার উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহম্মদ রায়হানুল ইসলাম বলেন, দৈনিক কুমিল্লার কাগজে ‘দেবিদ্বারে ইউনিয়ন পরিষদের অর্থায়নে ৫০০ বছরের পুরানো খাল ভরাট’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। খবরটি দেখে  কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমান মহোদয়ের নির্দেশে খালের বাঁধ অপসারণের করা হয়। এ ঘটনায় একজনকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে।