ব্রেকিং:
‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

জীব নিরাপত্তায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: কৃষিমন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, জাতিসংঘ জীব বৈচিত্র্য সনদের আওতায় গৃহীত জীব নিরাপত্তা বিষয়ক কার্টাহেনা চুক্তিতে বাংলাদেশসহ বিশ্বের ১৭০টি দেশ সাক্ষর করেছে। এ চুক্তি অনুযায়ী বাংলাদেশ জীব নিরাপত্তা বিধানের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ।

শনিবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে তিন দিনব্যাপী ৭ম অ্যানুয়াল সাউথ এশিয়া বায়োসেফটি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী এসব কথা বলেন। 

তিনি বলেন, আধুনিক জীবপ্রযুক্তি সংক্রান্ত গবেষণা ও উন্নয়ন এবং এর ব্যবহারে উৎপাদিত পণ্য পরিবহন, আমদানি ও রফতানির ক্ষেত্রে পূর্ব সর্তকতামূলক ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রী বলেন, জীববৈচিত্র ও মানব স্বাস্থ্য অটুট না থাকলে আমাদের পিছিয়ে পড়তে হবে। প্রযুক্তি সংশ্লিষ্ট সব গবেষণা এবং এর প্রয়োগ যাতে মানুষ ও অন্যান্য জীবের কল্যাণে লাগে সেই চেষ্টা অব্যাহত রাখতে হবে।

দেশের আমিষের জোগানে পোলট্রি শিল্পকে স্বীকৃতি দিতে হবে উল্লেখ করে তিনি বলেন, পোলট্রি শিল্প বিকাশে জীব নিরাপত্তা বিশেষ ভূমিকা পালন করে। পোলট্রি পালনে মূল সমস্যা হচ্ছে খামার ব্যবস্থাপনা ও কিছু গুরুত্বপূর্ণ রোগ প্রতিরোধ করা। যদি খামার ব্যবস্থাপনায় দক্ষতা অর্জন করা যায় তবে পোলট্রি পালন লাভজনক হয়। খামার ব্যবস্থাপনার মূল বিচার্য বিষয় হচ্ছে খামারে জীব নিরাপত্তা জোরদার করা।

মন্ত্রী বলেন, এরই মধ্যে বায়োসেফটি রুলস অব বাংলাদেশ ২০১২ এবং বায়োসেফটি গাইড লাইন অব বাংলাদেশ ২০০৮ প্রণয়ন করা হয়েছে। রোগ প্রতিরোধের সব চাইতে সহজ ও কার্যকরী উপায় হচ্ছে জীব নিরাপত্তা । বসতবাড়ি থেকে খামার সব জায়গাতেই জীব নিরাপত্তা অর্থাৎ রোগের জীবাণু প্রবেশ নিয়ন্ত্রণ করতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- বায়োটেক কনসোর্টিয়াম ইন্ডিয়ার চিফ জেনারেল ম্যানেজার ড. বিভা আহুজা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মহসিন চৌধুরী ও কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।