ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

জীবনের অনিশ্চয়তায় সাগরপথে মালয়েশিয়া যাচ্ছে রোহিঙ্গারা!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা ক্যাম্পের চিহ্নিত অপরাধীদের প্ররোচনায় নারী, পুরুষ ও শিশুরা দলে দলে সাগরপথে মালয়েশিয়া যেতে মরিয়া হয়ে উঠেছে। উদ্দেশ্যহীন সাগর পাড়ি দিতে গিয়ে সম্মুখীন হচ্ছে অনিশ্চিত জীবনের। নৌকা ডুবে কারো কারো সলিল সমাধি হচ্ছে সাগরেই।

অনুসন্ধানে উঠে এসেছে, রোহিঙ্গা ক্যাম্পের নারী ও শিশুদের ফুসলিয়ে সাগরপথে মালয়েশিয়া যেতে রাজি করাচ্ছে একদল চিহ্নিত অপরাধী। তাদের এ কাজে ব্যবহার করছে কিছু মানবপাচার চক্র। এসব অপরাধীদের কাজ রোহিঙ্গাদের ফুসলিয়ে দালালদের হাতে তুলে দেওয়া পর্যন্তই সীমাবদ্ধ। এরপর বঙ্গোপসাগরের বিভিন্ন পয়েন্ট দিয়ে মাছ ধরার নৌকা বোঝাই করে রোহিঙ্গাদের মালয়েশিয়া পাঠাচ্ছে দালালরা।

এদিকে সাগরপথকে সহজ ভেবে মালয়েশিয়া যাওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়ছে রোহিঙ্গারাও। আর এই সুযোগ কাজে লাগিয়ে নানা প্রতারণার জাল বিছিয়ে রেখেছে দালাল ও মানব পাচারকারী কয়েকটি চক্র।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের জানুয়ারির মধ্যে দেড় হাজারের বেশি রোহিঙ্গা বঙ্গোপসাগর ও আন্দামান সাগর পাড়ি দিয়েছে। যা ২০১৩ থেকে ২০১৫ সালে সমুদ্র পাড়ি দেওয়া মানুষের তুলনায় ৫০ গুণ বেশি। ২০১৫ সালে সমুদ্র পাড়ি দেওয়া অধিকাংশ ছিল পুরুষ। যা ২০১৮ সালে ঠেকেছে ৪১ শতাংশে।

২০১৯ থেকে চলতি বছর পর্যন্ত সাগরপথে পাচারের শিকার রোহিঙ্গাদের তালিকা তৈরি করছে ইউএনএইচসিআর। সংস্থাটির দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী এই সময়ে বঙ্গোপসাগর হয়ে মালয়েশিয়ার উদ্দেশ্যে পাড়ি দেওয়া রোহিঙ্গাদের সংখ্যা আরো বেশি।

কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং ২নং রোহিঙ্গা ক্যাম্পের হেড মাঝি সিরাজুল মোস্তফা বলেন, পাচারকারীরা খুবই চালাক। তারা নানা পন্থা অবলম্বন করে। মালয়েশিয়াগামী লোকজনকে পাচারকারীরা মাছ ধরার নৌকা থেকে বড় জাহাজে তুলে দেয়।

উখিয়া টেকনাফের কয়েকজন রোহিঙ্গা আনেতার সঙ্গে কথা বলেও এসব তথ্যের সত্যতা পাওয়া গেছে।

উল্লেখ্য, চলতি বছরের ২১ মার্চ মালয়েশিয়া যাওয়ার পথে ১৪৯ জন রোহিঙ্গাকে কক্সবাজারের সোনাদিয়া থেকে উদ্ধার করেছে পুলিশ। পরে তাদের ভাসানচরে পাঠিয়ে দেওয়া হয়। গত বছরের মে মাসে টেকনাফ, উখিয়াসহ বিভিন্ন এলাকা থেকে সাগরপথে মালেশিয়াগামী ৩০৬ জন রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।