ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ট্রেন দুর্ঘটনা এড়াতে তদন্ত কমিটির ১১ সুপারিশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২  

রেলওয়ের গঠিত একটি তদন্ত কমিটি চট্টগ্রামের মীরসরাইয়ে ট্রেন দুর্ঘটনায় গেটকিপার সাদ্দাম হোসেন ও মাইক্রোবাস চালক গোলাম মোস্তফার দায় পেয়েছে। এ ধরনের দুর্ঘটনা এড়াতে কমটি ১১টি সুপারিশ করেছে।

মঙ্গলবার রেলওয়ের চার সদস্যের একটি তদন্ত কমিটি প্রতিবেদন দেয়। এ কমিটির প্রধান অতিরিক্ত প্রধান প্রকৌশলী (রেলপথ) আরমান হোসেন। অন্য সদস্যরা হলেন- অতিরিক্ত প্রধান পরিচালন কর্মকর্তা জাকির হোসেন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) মোস্তফা জাকির হোসেন এবং অতিরিক্ত প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী তারেক মো. শামস তুষার।

এর আগে, ১৬ আগস্ট রেলওয়ের বিভাগীয় পর্যায়ের পাঁচ সদস্যের অন্য একটি তদন্ত কমিটি এ দুর্ঘটনার জন্য গেটকিপার ও মাইক্রোবাস চালককে দায়ী করে। ঐ কমিটির প্রধান ছিলেন রেলওয়ের পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনসার আলী।

মঙ্গলবার বিকেলে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, এ তদন্ত কমিটিও দুর্ঘটনার জন্য মাইক্রোবাস চালক এবং গেটকিপারকে দায়ী করেছে। গেটকিপারকে চাকরিচ্যুত করতে তদন্ত প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে। তিনি বর্তমানে কারাগারে আছেন। আর তদন্ত প্রতিবেদনে দায়ী করা মাইক্রোবাস চালক গোলাম মোস্তফা নিরু দুর্ঘটনায় ঘটনাস্থলেই নিহত হন।

লেভেল ক্রসিং এলাকায় ট্রেন দুর্ঘটনা এড়ানোর জন্য কমটির ১১টি সুপারিশের মধ্যে রয়েছে, প্রতিটি লেভেল ক্রসিংয়ে স্বয়ংক্রিয় অ্যালার্মিং বা সাইরেনের ব্যবস্থা রাখতে হবে। নির্ধারিত দূরত্বে ট্রেন আসলে সাইরেন বেজে উঠবে। প্রতিটি লেভেল ক্রসিংয়ে স্বয়ংক্রিয় গেট রাখতে হবে, যা কেউ চাইলেও তুলতে পারবে না।

এছাড়া লেভেল ক্রসিংয়ে দায়িত্বরত গেটম্যানদের খাকি পোশাক দেওয়া, লেভেল ক্রসিংগুলোয় নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা, গেটম্যানদের ঘরে ল্যান্ডফোনের ব্যবস্থা ও বিদ্যুৎ সংযোগ দেওয়াসহ মোট ১১টি সুপারিশ করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৯ জুলাই দুপুর দেড়টার দিকে খৈয়াছড়া ঝর্ণা দেখে ফেরার পথে লেভেল ক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় ঘটনাস্থলেই মাইক্রোবাসের ১১ যাত্রী নিহত হন। এ ঘটনায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো দুইজন নিহত হন।