ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করা হবে: স্বাস্থ্য সচিব

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২২  

জনস্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে বর্তমান তামাক নিয়ন্ত্রণ আইনকে শক্তিশালী করার প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া।

তিনি বলেন, ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়নে আমরা সফল হবো ইনশাল্লাহ। 

‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে সুশীল সমাজের প্রত্যাশা’ শীর্ষক একটি অনলাইন আলোচনা সভায় রোববার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুয়র (ডরপ) ও স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে এ সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন ডরপ এর চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার, অতিরিক্ত সচিব (অবসরপ্রাপ্ত)।

সভায় তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার ৬টি প্রস্তাব উত্থাপন করে ডরপ। এগুলো হলো- সব প্রকার পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা, তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা, বিক্রয় কেন্দ্রে তামাক দ্রব্যের প্রদর্শনী নিষিদ্ধ করা, ই-সিগারেট বা ইমার্জিং হিটেড টোব্যাকো প্রডাক্ট আমদানি, উৎপাদন, ব্যবহার ও বাজারজাতকরণ নিষিদ্ধ করা, তামাক পণ্যের সব প্রকার খুচরা ও খোলা বিক্রয় বন্ধ করা ও সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৯০ শতাংশ করা এবং তামাকজাত দ্রব্যের প্যাকেট বা কৌটায় নূন্যতম পরিমাণ ও কৌটার আকার নির্ধারণসহ মোড়কীকরণে কঠোর নিয়ম আরোপ ও প্লেইন প্যাকেজিং প্রবর্তন করা।

প্রধান অতিথির বক্তব্যে লোকমান হোসেন মিয়া আরো বলেন, ধূমপানের পক্ষে ইতিবাচক কিছু বলার নেই। উপস্থাপিত ৬টি সংশোধনী প্রস্তাব খুবই সময়োপযোগী এবং আমরা এসব প্রস্তাবের সঙ্গে একমত। জনস্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে বর্তমান তামাক নিয়ন্ত্রণ আইনকে শক্তিশালী করার প্রক্রিয়া আমরা হাতে নিয়েছি। ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়নে আমরা সফল হবো ইনশাল্লাহ। 

এছাড়া বিশেষ অতিথি হিসেবে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী ও অতিরিক্ত সচিব হোসেন আলী খন্দকার বলেন, তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় খুবই আন্তরিক। প্রধানমন্ত্রীর ঘোষণা আমাদের শক্তির জায়গা। 

অনুষ্ঠানে সুশীল সমাজের সদস্য, বিড়ি শ্রমিক, ডরপ এবং যুব ফোরামের সদস্যরা বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের ৬টি সংশোধনী প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়কে আইন শক্তিশালী করার বিষয়ে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান তারা।

সভায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) সাবেক চেয়ারম্যান এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) এর লিড পলিসি অ্যাডভাইজার মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।