ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল ৪০ সিটের শিশু ওয়ার্ডে ১২১ জন রোগী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪  

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ধারণক্ষমতার তিনগুণ বেশি শিশুরোগী চিকিৎসা নিচ্ছে।  সোমবার দুপুরে হাসপাতালের শিশু ওয়ার্ডে গিয়ে দেখা গেছে, ওয়ার্ডের সামনে বোর্ডে লেখা সিট সংখ্যা ৪০। শিশু রোগী ভর্তির সংখ্যা ১২১ জন। অর্থাৎ ধারণক্ষমতার ৮১ জন বেশি শিশু যদি চিকিৎসা নিচ্ছেন ওখানে। ওয়ার্ডের মেঝেতে এবং বারান্দায় পাটিতে শুয়ে সেবা নিতে হচ্ছে অতিরিক্ত রোগীদের। প্রতিটি শিশুরোগির সাথে বাবা-মা ও স্বজনরা গাদাগাদি করে থাকছেন। অতিরিক্ত মানুষের কারণে গরমে হাসফাস অবস্থায় রোগী এবং উপস্থিত সকলের।
জানা গেছে,  প্রচন্ড গরমের কারণে বাড়ছে রোগীর সংখ্যা।  শিশুদের ক্ষেত্রে বেশির ভাগই ডায়রিয়া ও নিমোনিয়াতে আক্রান্ত। যারা নানান ধরনের চর্মরোগে আক্রান্ত তাদের অবস্থায় বেগতিক। বয়স্করা বেশির ভাগই হিটস্ট্রোক এবং পানিশূণ্যতায় ভুগে ভর্তি হচ্ছেন হাসপাতালে। বিভিন্ন ওয়ার্ডগুলো রোগীতে পরিপূর্ণ হয়ে যাওয়ায় জায়গা দিতে হচ্ছে হাসপাতালের বারান্দায়। অতিরিক্ত রোগীর কারণে ওয়ার্ডগুলোতেও হাঁসফাস অবস্থা।

রোগের স্বজনদের সাথে কথা বলে জানা গেছে,  ডায়রিয়া এবং নিউমোনিয়ায় আক্রান্ত। হঠাৎ করে জ্বর উঠে আর থামছে না,  নিয়ে আসতে হয়েছে হাসপাতালে।  কোন কোন শিশুর পরিবারের সবাই জ্বরে আক্রান্ত। এছাড়া দেখা গেছে অনেক চর্ম রোগে আক্রান্ত হচ্ছে,  গরমের কারণেই এসব চর্মরোগ বাড়ছে বলে ধারণা তাদের।
রোগের স্বজনেরা জানান, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে শুধু কুমিল্লার বিভিন্ন উপজেলা থেকে নয় বাইরের জেলা থেকেও রোগীরা আসে।  যে কারণে শিশু ওয়ার্ড পূর্ণ হয়ে এখন হাসপাতালের বারান্দায় ও চিকিৎসা নিচ্ছেন অনেকে।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. মুজিবুর রহমান জানান, বাইরে তাপমাত্রা বেশি হওয়ায় শিশুরা বেশি জ্বর আক্রান্ত হচ্ছে। এছাড়া ডায়রিয়া ও নিউমোনিয়ার রোগী রোগ আসছেন হাসপাতালে ছুটে।  কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে যত রোগীই আসছে তাদের সাধ্যমত সেবা দেয়া হচ্ছে  
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. শেখ মো: ফজলে রাব্বি জানান, স্বাভাবিক সময়ের তুলনায় গরমের কারণে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। মেডিকেলের শিশু ওয়ার্ডে ৪০ জনের সিট থাকলেও আমরা বর্তমানে ১২১ জনকে চিকিৎসা দিচ্ছি। পুরো হাসপাতালে ৫ শ সিটের বিপরীতে চিকিৎসা নিচ্ছেন ১২৮৭ জন রোগী।