ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দাউদকান্দিতে বেদে শিশুদের জন্য স্কুল নির্মাণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ মে ২০২২  

কুমিল্লা জেলায় প্রথমবারের মতো বেদে সম্প্রদায়ের শিশুদের জন্য স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। জেলার দাউদকান্দি উপজেলার ভিকতোলা গ্রামে স্কুলটি স্থাপন করা হয়। বুধবার দুপুরে স্কুলটির শুভ উদ্বোধন করেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। এসময় দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন, দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুকান্ত সাহা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান তারিকুল ইসলাম নয়ন।
উদ্বোধনকালে প্রধান অতিথি কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভিকতলা, গোলাপের চর এবং মেঘনা উপজেলায় পিছিয়ে পড়া পরিবারের জন্য স্কুল স্থাপন করা হয়েছে। এর মধ্যে দাউদকান্দি উপজেলার ভিকতলায় বেদে সম্প্রদায়ের শিশুদের জন্য জেলায় প্রথমবারের মতো এই স্কুলটি স্থাপন করা হয়। আশা করি এই স্কুলটি প্রতিষ্ঠার মধ্য দিয়ে কুমিল্লায় পিছিয়ে থাকা বেদে সম্প্রদায় শিশুদের মাঝে শিক্ষার আলো পৌঁছাতে সহায়ক হিসেবে কাজ করবে।
দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন বলেন, উপজেলার ভিকতলা এই গ্রামটিতে নবনির্মিত স্কুলটিতে আনুমানিক ৩০০ শিক্ষার্থী পড়ালেখার সুযোগ পাবে। তাদের সঙ্গে স্থানীয় শিশুরাও পড়ালেখার সুযোগ পাবে। বেদে সম্প্রদায় শিশুদের পড়াশোনার মনোযোগী করতে স্কুলটিতে খেলাধুলা করার মত আকর্ষণীয় খেলনা সামগ্রীরও ব্যবস্থা রাখা হবে।  
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থিত দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ বাজার। বাজার থেকে উত্তর দিকে ভিকতলা গ্রাম

এই গ্রামে স্থানীয়দের সঙ্গে বসবাস করেন দেড় হাজারের বেশি বেদে সম্প্রদায়। ওই এলাকায় মহাসড়ক পেরিয়ে ইলিয়টগঞ্জ প্রাথমিক বিদ্যালয়। সেখানে শিক্ষার্থীদের মহাসড়ক পেরিয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ। এছাড়া সাধারণ স্কুলে বেদে সম্প্রদায়ের সন্তানদের লেখাপাড়া করাটা অনেকে ভালোভাবে গ্রহণ করেননি। তাই বেদে সম্প্রদায়ের জন্য স্বতন্ত্র এই স্কুলটি প্রতিষ্ঠা করা হয়েছে।
এদিকে এই স্কুলটি পেয়ে বেদে সম্প্রদায় শিশু এবং ওই এলাকার বেদে সম্প্রদায়দের মধ্যে আনন্দ বিরাজ করছে। স্থানীয়রা জানান, ভিকতলায় এই স্কুলটি প্রতিষ্ঠা হওয়ায় বেদে সম্প্রদায়ের শিশুদের পাশাপাশি স্থানীয় শিক্ষার্থীরাও এখানে পড়াশোনার সুযোগ পাবে। 
বেদে সম্প্রদায়ের শিশুরা বলেন, ‘আমরা এখন থেকে ইস্কুলে ভর্তি হয়ে পড়াশোনা করতে পারবো। আমাদের খুব আনন্দ লাগতেছে।’