ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

দেবিদ্দার পৌর নির্বাচন - `ইভিএমে সময় লস`

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৩  

কুমিল্লার দেবিদ্বার পৌরসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমএ ভোট দিতে গিয়ে বিড়ম্বনায় পড়েছেন ভোটাররা। কোথাও ধীরগতি, কোথাও মেশিন নষ্ট, আবার কারো কারো মিলছে না আঙ্গুলের ছাপ- সবমিলিয়ে উৎসবের ভোটে কিছুটা দুর্ভোগ পোহাতে হয়েছে ভোটারদের। তারা বলছেন, নির্বাচনের আগে প্রশিক্ষণ দেয়া হয়নি ইভিএমএ কিভাবে ভোট দিতে হবে। তাই কেন্দ্রে এসে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। আর যেভাবে ধীরগতিতে ভোট হচ্ছে তার চেয়ে ব্যালটে আরো দ্রুত ভোট নেয়া সম্ভব ছিল।
সোমবার (১৭ জুলাই) কুমিল্লার দেবিদ্বার পৌরসভার প্রথম নির্বাচনে প্রায় সব কয়টি কেন্দ্র ঘুরে দেখা গেছে একই চিত্র। তবে প্রথমবারের মতো পৌরসভা নির্বাচন ঘিরে মানুষের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। সকাল থেকেই প্রতিটি কেন্দ্র ছিল ভোটারদের উৎসবমুখর উপস্থিতি। লাইনে দাঁড়িয়ে সারিবদ্ধভাবে ভোটাধিকার প্রয়োগ করেছেন তারা। পৌরসভা গঠনের দীর্ঘ ২১ বছর পর সোমবার প্রথমবারের মত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় কুমিল্লার দেবিদ্বারে।
নির্বাচন চলাকালে সকাল সাড়ে ১০ টায় দেবিদ্বার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রীয় দেখা যায়, ভোটারদের ব্যাপক উপস্থিতি। স্কুলের প্রায় পুরো মাঠ জুড়ে নারী ভোটাররা সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে আছেন। এ কেন্দ্রে ৩৫৫৯ জন ভোটারের মধ্যে দুই ঘন্টায় ৪০০ ভোট কাস্ট হয়। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আব্দুর রহমান বলেন, স্বাভাবিক গতিতেই ভোট গ্রহণ হচ্ছে। তবে অনেক বৃদ্ধ এবং নারীদের আঙ্গুলের ছাপ না মিলায় কিছুটা বিলম্ব হচ্ছে। আবার অনেকে প্রদানের ক্ষেত্রে অভিজ্ঞ না হওয়ায় কিছুটা ধীরগতি লক্ষ্য করা যায়। সব মিলিয়ে পরিস্থিতির স্বাভাবিক উল্লেখ করেন তিনি।
এই কেন্দ্রে ভোট দিতে আসার রাবেয়া খাতুন জানান,  ভোট শুরুর আধা ঘন্টা আগে সকাল সাড়ে সাতটায় লাইনে দাঁড়িয়ে আছি কিন্তু এখনো ভোট দিতে পারেনি। কেন এত দেরি হচ্ছে কিছুই বুঝতে পারছিনা। আগে শুনেছি মেশিনে (ইভিএম) তাড়াতাড়ি ভোট দেয়া যায়। কিন্তু এখন দেখছি উল্টো আরো দেরি হচ্ছে।
বেলা সাড়ে বারোটায় কেন্দ্রটিতে পুনরায় গিয়ে দেখা যায় একই চিত্র। প্রখর রুদ্র অপেক্ষা করে লাইনে দাঁড়িয়ে আছেন নারী ভোটাররা। তাসলিমা আক্তার নামে এক ভোটার জানান, ছোট বাচ্চাকে বাসায় রেখে ভোট দিতে এসেছি কিন্তু চার ঘন্টায়ও ভোট দিতে পারিনি। কি করবো বুঝতে পারছি না ভাবছি বাসায় ফিরে যাব।
এর আগে সকাল ১১ টায় বারেরা কেন্দ্রে গিয়ে দেখা যায় একই চিত্র। ওই কেন্দ্রের ভোটার ৬৫ বছর বয়সী মুজিবুর রহমান বলেন, ইভিএমে ভোট দিতে অনেক দেরি হচ্ছে। মানুষ উৎসবের আমেজ নিয়ে কেন্দ্রে আসলেও ভোট গ্রহণে বিলম্ব হওয়ায় সকলেই বিরক্ত। সকাল থেকে সবাই সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে রয়েছে। কিন্তু লাইনার সামনের দিকে এগোচ্ছে না। কি কারনে দেরি হচ্ছে কিছুই জানিনা।
কেন্দ্রের বোলিং অফিসার কবির হোসেন বলেন, ইভিএম এ যান্ত্রিক ত্রুটি নেই। ভোটাররাই ভোট দিতে দেরি করছেন। একটি ভোট নিতে পাঁচ থেকে দশ মিনিট সময় লেগে যাচ্ছে। যার কারনে ভোটের গতি কম। ভোটারা প্রশিক্ষিত না হওয়ায় তারা ভোট দিতে দেরি করছেন। ভোট দেয়ার পদ্ধতি শিখিয়ে দিতে ডামি ইভিএম এনে ভোটারদের দেখিয়ে দেওয়া হচ্ছে।
বারেরা গ্রামের হারুনুর রশিদ বলেন, সকাল সাতটায় লাইনে দাঁড়িয়ে ১১টা পর্যন্ত ভোট দিতে পারিনি। আমার সামনে আরও অন্তত বিশ জন ভোটার দাঁড়িয়ে রয়েছেন এরপর আমার সিরিয়াল আসবে। ইভিএমে অযথা সময় নষ্ট। অনেকে ভোট দেয়ার নিয়ম জানেনা। তাই সময় চলে যাচ্ছে ভোটকাস্ট হচ্ছে না। ব্যালটের ভোটই ভালো ছিল। মানুষ এখনো ইভিএমে প্রশিক্ষিত নয়। বিশেষ করে বয়স্ক ভোটাররা তো ভোট দিতে পারছে না।
দুপুর ১২ টায় দেবিদ্বার সদর এলাকার রেয়াজউদ্দিন পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় বর্ডার উপস্থিতি কিছুটা কম। সকালে কেন্দ্রে মানুষের উপস্থিতি বেশি থাকলেও। বেলা বাড়ার সাথে সাথে রুদ্রের প্রখরতা বাড়ায় অনেকে ভোট না দিয়ে ফিরে গেছেন। যারা লাইনে দাঁড়িয়ে রয়েছেন তাদের চোখে মুখে বিরক্তির ছাপ। চার ঘণ্টায় এ কেন্দ্রে ভোট কাস্ট হয়েছে ৮০০টি।
বেলা একটার দিকে ভিংলা বাড়ির কেন্দ্রে গিয়ে দেখা যায় ভোটাররা সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে হইহুল্লোড় করছেন। তাদের অভিযোগ ভোট গ্রহণ অত্যন্ত ধীরগতিতে হচ্ছে। এক পর্যায়ে কেন্দ্রটিতে আসেন ২ শতন্ত্র মেয়র প্রার্থী এম এ কাইয়ুম ভূঁইয়া এবং আবুল খায়ের। তারা অভিযোগ করে বলেন, ইচ্ছে করে কেন্দ্রটিতে ধীরগতিতে ভোট নেওয়া হচ্ছে।  ভাইরে ফটোটা দাঁড়িয়ে আছে কিন্তু ভোট দিতে পারছে না।
জানতে চাইলে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার নাসির উদ্দিন বলেন, ভোট গ্রহণ কিছুটা ধীর গতিতে হচ্ছে এটা সত্য। কারণ মানুষ ভোট দিতে দেরি করছে আমাদের কিছুই করার নেই। অনেকে ভোটদান পদ্ধতি সঠিকভাবে জানেন না। এক একটি ভোট সম্পন্ন করতে পাঁচ সাত মিনিট সময় লেগে যাচ্ছে। আবার অনেকের আঙ্গুলের ছাপ মিলছে না। যার কারণে কিছুটা বিলম্ব হচ্ছে।
ভোটে ধীরগতির বিষয়টি অবগত করা হলে ভোট পরিদর্শনে আসা কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম জানান, অনেক বয়স বয়স্ক ভোটার আছেন তারা ইভিএমএ ভোট দিতে কিছুটা দেরি করছেন, আবার অনেকের আঙ্গুলের ছাপ মিলছে না বারবার চেষ্টা করা হচ্ছে -যার কারণে কোথাও কোথাও কিছুটা ধীরগতি রয়েছে। তবে এটা বড় কোন সমস্যা নয়। কেন্দ্রে ভোটার উপস্থিতি থাকলে সকলেরই ভোট নেয়া হবে। সবাই ভোট দিতে পারবেন।
উল্লেখ্য, ২০০২ সালের ১৫ সেপ্টেম্বর দেবিদ্বার পৌরসভার যাত্রা শুরু হয়। কিন্তু সীমানা নির্ধারণ নিয়ে মামলা সংক্রান্ত জটিলতায় প্রায় ২১ বছর পর প্রথমবারের মতো ভোট হয় এ পৌরসভায় । এখানে মোট ভোটার রয়েছে ৪৪ হাজার ৫৮৭ জন। এর মধ্যে ২২ হাজার ৪৯৮ পুরুষ ও ২২ হাজার ৮৯ জন নারী ভোটার।
রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, দেবিদ্বার পৌরসভা নির্বাচনে মেয়র পদে মোট ৮জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।  শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন করতে ১৪টি কেন্দ্রে ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেন।