ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দেবিদ্বার কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সভা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

কুমিল্লার দেবিদ্বারে প্রেসক্রিপশন লেখায় নীতিমালা অমান্য করা, মেয়াদোত্তীর্ণ ও নকল ওষুধ বিক্রি প্রতিরোধ সংক্রান্ত সভা হয়েছে।

বুধবারে বিকেলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা করেছে দেবিদ্বার কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি।

সভায় বক্তব্য রাখেন, স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহমেদ কবীর, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মুনজুর রহমান, সমিতির সভাপতি রবীন্দ্র চন্দ্র পাল, সাধারণ সম্পাদক মো. আবদুল খালেক সরকার প্রমুখ।

বক্তারা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে রোগীদের প্রেসক্রিপশনে ফুড সাপ্লিমেন্ট লিখতে নিষেধ করা হয়েছে। তবুও কয়েকজন চিকিৎসক এ কাজ করছেন। এ কারণে ফার্মেসি মালিকরাও ফুড সাপ্লিমেন্ট বাজারজাত করছেন। বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির দেবিদ্বার শাখার কেউ এ ব্যবসায় জড়িত থাকলে, সমিতি তাদের দায়ভার নেবে না। সমিতির কোনো সদস্য মেয়াদোত্তীর্ণ ও নকল ওষুধ রাখা কিংবা বেশি দামে ওষুধ বিক্রি করলেও তাদের দায়ভার সমিতি নেবে না।

বক্তারা আরো বলেন, সরকারি ও বেসরকারি কিছু চিকিৎসক প্রেসক্রিপশনে অস্পষ্টভাবে ওষুধের নাম লেখেন। এতে ওষুধ কিনতে গিয়ে রোগী ও ফার্মেসি মালিকরা বিপাকে পড়েন। সমিতির সদস্যদের এ বিষয়ে সতর্ক থাকতে হবে। সব ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণের জন্য কন্টেইনার দেয়া হয়েছে। সমিতির কোনো সদস্য এসব নীতিমালা অমান্য করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।