ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দ্রুত গলে যাচ্ছে এভারেস্টের বরফ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২২  

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের হিমবাহ দ্রুত গতিতে গলে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে এমন অবস্থা সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে গবেষকরা। একটি নতুন গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। এ নিয়ে খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেইনের এক গবেষণায় দেখা গেছে— এভারেস্টের সাউথ কোল হিমবাহ গত ২৫ বছরে ১৮০ ফুটের বেশি পুরুত্ব হারিয়েছে।

গবেষণায় আরো দেখা গেছে, সাউথ কোল হিমবাহে দুই হাজার বছর ধরে যে বরফ জমাট বেঁধেছে। এসব বরফ ২৫ বছরেই গলে গেছে। যার অর্থ—জমাট বাঁধার তুলনায় ৮০ গুণ দ্রুত বরফ গলেছে।

 

গবেষণার তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

গবেষণার তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

বিজ্ঞানী ও পর্বতারোহীদের একটি দল ২০১৯ সালে সাউথ কোল হিমবাহে যান। সে দলে ইউনিভার্সিটি অব মেইনের ছয়জন ছিলেন। তারা একটি ১০ মিটার দীর্ঘ বরফখণ্ড থেকে নমুনা সংগ্রহ করেন।

ইউনিভার্সিটি অব মেইনের জলবায়ু পরিবর্তন বিষয়ক ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক পল মায়েস্কি জানান, এভারেস্টের সর্বোচ্চ হিমবাহটি পর্বতশৃঙ্গের ভারসাম্য রক্ষায় মূল ভূমিকা পালন করে। গবেষণায় দেখা যাচ্ছে, মনুষ্যসৃষ্ট উষ্ণতার প্রভাব সুউচ্চ স্থানেও পড়েছে।