ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

নাস্তিকতার প্রচারণা চালান তাসনিম খলিল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২  

সরকার বিরোধী বক্তব্য দিয়ে বিএনপি-জামায়াতিদের কাছে রাতারাতি আলোচিত হওয়া দেশ থেকে পালিয়ে যাওয়া তথাকথিত সাংবাদিক তাসনিম খলিল নিজেকে নাস্তিক বলে পরিচয় দিতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

সম্প্রতি ভাইরাল হবার আশায় আবারও দেশেবিরোধী পোস্ট করেন তিনি। তার সেই পোস্টের একটি অংশে তিনি স্রষ্টার ব্যাপারে লিখতে গিয়ে, ‌‘আপনাদের আল্লাহ, আপনাদের ভগবান’ শব্দ ব্যবহার করেন। যার প্রতিউত্তরে মহিব প্রধান নামে এক ব্যক্তি প্রশ্ন তুললে তাসনিম খলিল সরাসরি নিজেকে নাস্তিক বলে পরিচয় দেন।

তাসনিম খলিল মূলত রাষ্ট্রবিরোধী আলোচনার ফাঁকে নাস্তিকতা এবং ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে এজেন্ডা বাস্তবায়ন করছেন। সেই লক্ষ্য বাস্তবায়নে সরাসরি সরকারবিরোধী অপপ্রচার চালাচ্ছেন। অপরদিকে পথভ্রষ্ট কিছু মানুষ তার এমন কূটচাল বুঝতে না পেরে ফাঁদে পা দিচ্ছেন, অপপ্রচার গুজবে গা ভাসাচ্ছেন। ধর্মীয় বিভ্রান্তির শিকার হচ্ছেন কেউ কেউ।

সুইডেন প্রবাসী স্বঘোষিত নাস্তিক ও সমকামী তাসনিম খলিল বিএনপি-জামায়াতের গুজবসেল এর একজন পেইড এজেন্ট। অর্থের বিনিময়ে তিনি সরকারবিরোধী নানাবিধ অপপ্রচার চালান। রাষ্ট্রবিরোধী পোস্টের ফাঁকে ফাঁকে নাস্তিকতারও প্রচার করেন।

এর আগে এক নামাজি মুসলিম সাংবাদিককে ‘পরহেজগার’ বলে কটূক্তি করে ফেসবুকে পোস্ট দেন। তার পোস্টের কমেন্ট বক্সে তৌসিফ আহমেদ নামে একজন মন্তব্য করেন, ‘আপনার অনেক লেখালেখি ভালো লাগে। তাই ফলো করি। জানতে ইচ্ছে হয়- যেহেতু আপনি ধর্মে বিশ্বাসী না, আপনার মৃত্যুর পর দাফন-কাফন কোন রীতিতে হবে? মৃত্যুর পর দাফন-কাফনে নাস্তিকি কোন স্টাইল আছে কি না?’ উত্তরে তাসনিম খলিল লেখেন, ‘কোনো ধর্মীয় রীতিতে হবে না। মৃত্যুর পর দেহ কী করা হবে, সেসব নিয়ে ভাবার সময় নাই।’

উল্লেখ্য, তাসনিম খলিল সুইডেন-জার্মানভিত্তিক এইথিস্ট গ্রুপের এশিয়া প্যাসিফিক রিজিয়নের প্রধান হলেও ছদ্মবেশে বিএনপির এজেন্ট হিসেবে কাজ করেন। সুইডেন-জার্মানভিত্তিক এইথিজম চর্চাকারী বিভিন্ন সংস্থার কাছে তিনি দাবি করেছেন, বাংলাদেশে উগ্রবাদী মুসলিমদের কারণে নাস্তিকতার প্রচার করা যায় না। এজন্য তিনি সরকারকে দায়ী করেন।

এক ঢিলে কয়েক পাখি মারার লক্ষ্যে তাসনিম খলিল তাই বিএনপির পলাতক নেতা তারেক রহমানের সঙ্গে হাত মিলিয়ে সরকারবিরোধী প্রচারণায় অংশ গ্রহণ করেছেন। সরকারের বিরোধিতা এবং নিজের নাস্তিকতার প্রচারও চালাচ্ছেন পাশাপাশি।

তাসনিম খলিলের উদ্দেশ্য, যেকোনো উপায়ে বিএনপিকে ক্ষমতায় আনা। সরকারবিরোধী প্রচারণায় তারেক রহমান তাকে যেভাবে অর্থায়ন করছেন, তার ৩ গুণ বেশি পাচ্ছেন সুইডেন-জার্মানভিত্তিক এথিজম চর্চাকারী কয়েকটি সংস্থা থেকে।

তাসনিম খলিলদের মূল উদ্দেশ্য, প্রোপাগাণ্ডা ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করা ও সরকারবিরোধী মনোভাব তৈরিতে উসকানি দেওয়া। এতে কিছু মানুষ প্রভাবিত হলে পরবর্তীতে সে সব মানুষের মধ্যে নাস্তিকতা ছড়িয়ে দেওয়া। তাতে বিদেশি তথাকথিত সংস্থাগুলো থেকে পাওয়া যাবে বড় অঙ্কের অর্থ।