ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পরিবেশবান্ধব ভবন নির্মাণের কর্মপরিকল্পনা প্রস্তুতে কাজ করছে সরকার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২২  

পরিবেশবান্ধব আবাসিক ও বাণিজ্যিক ভবন এবং কারখানা নির্মাণের লক্ষ্যে কর্মপরিকল্পনা প্রস্তুতে কাজ করছে সরকার।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে পরিবেশ বিষয়ক সংশ্লিষ্টদের অংশগ্রহণে এক কর্মশালায় বক্তরা এসব কথা বলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং ইইউ-স্যুইচএশিয়া যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। 

কর্মশালায় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) সঞ্জয় কুমার ভৌমিক সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন ) মো. মিজানুল হক চৌধুরী।

মো. মিজানুল হক চৌধুরী বলেন, বর্তমান সরকার জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় কম কার্বন নিঃসরণে প্রতিজ্ঞাবদ্ধ। এজন্য দেশের সব স্থান ও জনগণের প্রয়োজন এবং জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণের বিষয়গুলো বিবেচনা করে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে সবাইকে কাজ করতে হবে।

তিনি বলেন, ভবনের আশেপাশে খোলা জায়গা ও সূর্যের আলো থাকতে হবে। ইট, রড এবং সিমেন্টসহ সব নির্মাণসামগ্রী পরিবেশবান্ধব হতে হবে। পরিবেশ বান্ধব ভবন ব্যয়সাশ্রয়ী ও টেকসই হবে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের অধ্যাপক ডক্টর মো. আশিকুর রহমান জোয়ার্দার। 

অন্যান্যের মধ্যে স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি মীর মনজুরুর রহমান, পরিবেশ মন্ত্রণালয়ের উপসচিব ধরিত্রী কুমার সরকারসহ ইউরোপীয় ইউনিয়ন, বিশ্বব্যাংক, সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, দফতর ও সংস্থার প্রতিনিধিরা বক্তব্য রাখেন।