ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

প্রধানমন্ত্রীর উন্নয়নের ছোঁয়া সব জায়গায়: পরিকল্পনামন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২২  

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়ন করে যাচ্ছেন। তার উন্নয়নের ছোঁয়া দেশের সব জায়গায়।

বুধবার মহাখালীর বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) কনফারেন্স রুমে আয়োজিত স্লিপ অ্যাপনিয়া: সচেতনতামূলক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এ সময় এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী গবেষণায় জোর দিতে বলেছেন। আমরা মেডিকেল করছি, বিশ্ববিদ্যালয় করছি। তবে আমাদের গবেষণা বাড়ছে না। এটি দ্রুত দূর করতে হবে। মেডিকেলের সঙ্গে মানুষের জীবন-মরণের প্রশ্ন জড়িত।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশের মোট জনসংখ্যার ৮০ ভাগই গ্রামে বসবাস করেন। তাদের ম‍্যাচের খাপের মতো ছোট কম‍িউনিটি ক্লিনিকের মাধ্যমে চিকিৎসাসেবা পৌঁছে দেওয়া হচ্ছে। এটা আরো ভালো করতে হবে। কীভাবে আরো ভালো করা যায়, সেই বিষয়ে গবেষণা করতে হবে।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বলেন, স্লিপ অ্যাপনিয়া থেকে মুক্তি পেলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যাবে। যারা নাক ডাকে তাদের নিয়ে পরীক্ষা করতে হবে। এটি অনেক ব‍্যয়বহুল। বর্তমানে এই পরীক্ষা করতে ২৫ হাজার টাকা লাগে। এটি কমিয়ে ৫ হাজার টাকার মধ্যে নিয়ে আসতে হবে। স্লিপ অ্যাপনিয়া শনাক্ত করা যায় এমন ক্লিনিক বা হাসপাতাল জেলা পর্যায়ে করতে হবে।

এ সময় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।