ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ফায়ার সার্ভিস না-থাকায় ব্রাহ্মণপাড়ায় বছরে কোটি টাকায় ক্ষতি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২  

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় ফায়ার সার্ভিস স্টেশন না থাকায় প্রতি বছর অগ্নিকান্ডে কোটি কোটি টাকার সম্পদ ভস্মিভূত হচ্ছে। ফায়ার সার্ভিস স্টেশন না থাকার ফলে উপজেলা সদরসহ প্রত্যন্ত অঞ্চলের হাট-বাজারের দোকানপাট, শিল্প প্রতিষ্ঠান,বাসাবাড়ি ও গুরুত্বপুর্ন স্থাপনাসমুহ আগুনের চরম ঝুকির মধ্যে রয়েছে। উপজেলার ব্রাহ্মণপাড়া সদর বাজার, সাহেবাবাদ বাজার ,চান্দলা বাজার, মাধবপুর বাজার, সিদলাই বাজার, দুলালপুর বাজার শশীদল বাজারসহ বিভিন্ন বাজারে  পেট্রোল, অকটেন, ডিজেল, কেরোসিনএর অস্থায়ী মজুদারদের বিক্রয় কেন্দ্র রয়েছে। ফলে ওই সকল বাজার সমুহ অগ্নিকান্ডের চরম ঝুঁকির মধ্যে থাকতে হয়। এছাড়াও  কলেজ, হাসপাতাল, ব্যাংক, বীমা অফিসসহ সরকারী গুরুত্বপুর্ন স্থাপনা রয়েছে এ উপজেলায়। উপজেলা সদরসহ হাটবাজার বা কোন প্রতিষ্ঠানে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে পার্শ্ববর্তী উপজেলা বুড়িচং এবং জেলা সদর কুমিল্লা ফায়ার সার্ভিসের উপরই একমাত্র নির্ভর করতে হয়। বুড়িচং ফায়ার সার্ভিস দুর্ঘটনার খবর পেয়ে আসতে আসতে আগুনে সব পুড়ে ছাই হয়ে যায়। গত কয়েক বছর ধরে উপজেলা সদরের বাজার সহ বিভিন্ন বাজারে  অগ্নিকান্ডের ফলে কয়েক কোটি টাকার সম্পদ পুড়ে ভস্মিভূত হয়েছে। ফায়ার সার্ভিস ষ্টেশনের জন্য গত কয়েক বছর জায়গা দেখাদেখি করে  জায়গা নির্ধারণ করলেও  ফায়ারসার্ভিস ষ্টেশন তৈরীর কার্যকরী ব্যবস্থা গ্রহনের কোন খবর পাওয়া যায়নি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক বলেন এ উপজেলায় বিভিন্ন হাট বাজার, এবং বাড়ি ঘরে প্রতি বছর অগ্নিকাণ্ডে কোটি কোটি টাকার সম্পদের ক্ষতি হয়, অচিরেই ব্রাহ্মণপাড়া উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন  দরকার।

এ ব্যপারে ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানা বলেন, সাহেবাবাদ ফায়ার সার্ভিসের জন্য জায়গা নির্ধারন করা হয়েছে, ব্রাহ্মণপাড়া উপজেলা জন্য দ্রুত একটা ফায়ার সার্ভিস স্টেশন দরকার।