ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বছরে ৫ হাজার দক্ষ বাংলাদেশি যাবে গ্রিসে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ আগস্ট ২০২২  

বাংলাদেশ ও হেলেনিক রিপাবলিক (গ্রিস) এর মধ্যে মাইগ্রেশন অ্যান্ড মোবিলিটি বিষয়ক সমঝোতা স্মারক ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর মাধ্যমে বছরে ৪ থেকে ৫ হাজার বাংলাদেশি কৃষি শ্রমিক বা দক্ষ ব্যক্তির দেশটিতে কর্মসংস্থান হবে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। 

সোমবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে আসেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, বাংলাদেশ ও হেলেনিক রিপাবলিক (গ্রিস) এর মধ্যে মিগ্রেশন অ্যান্ড মোবিলিটি বিষয়ক সমঝোতা স্মারক মন্ত্রিসভা ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে। এটা একটা গুড নিউজ। এ স্মারকের পরিপ্রেক্ষিতে বছরে ৪ থেকে ৫ হাজার বাংলাদেশি কৃষিক্ষেত্রে কাজ করার শ্রমিক বা দক্ষ ব্যক্তিরা যেতে পারবেন এবং তারা ৫ বছরের জন্য একটা ওয়ার্ক পারমিট পাবেন। পারফরম্যান্স বা নিয়মানুযায়ী সেটা পরবর্তীতে যদি বাড়ানো হয়, তাহলে আরো থাকতে পারবেন। 

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, যতদিন এ স্মারকটা থাকবে ততদিন বছরে ৪ থেকে ৫ হাজার বাংলাদেশি লোক গ্রিসে অফিসিয়ালি যেতে পারবেন। আর এরমধ্যেও প্রায় ১৪-১৫ হাজার যারা আন-অথোরাইজড ভিসায় রয়ে গেছেন, তারাও এর মাধ্যমে ঐখানে বৈধতা পাবেন। এটা আমাদের জন্য খুবই ভালো একটা স্মারক।