ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বন্ধ হবে রাশিয়ার গোলাবর্ষণ, শর্ত একটি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ মার্চ ২০২২  

ইউক্রেনীয় শহর মারিউপোলে বেশ কয়েকদিন ধরেই গোলাবর্ষণ করছে রাশিয়ান সৈন্যরা। এমতাবস্থায় এই গোলাবর্ষণ বন্ধের ক্ষেত্রে একটি শর্ত দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ইউক্রেনের সৈন্যরা আত্মসমর্পণ করলেই কেবল এই গোলাবর্ষণ বন্ধ হবে।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে আলাপকালে পুতিন এই মন্তব্য করেছেন বলে ক্রেমলিনের এক বিবৃতিতে জানানো হয়েছে।

তবে রুশ এই নেতা অবরুদ্ধ শহরটি থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নেয়ার পরিকল্পনা বিবেচনা করতে রাজি হয়েছেন বলে ফ্রান্সের কর্মকর্তারা জানিয়েছেন। গোলাবর্ষণে মারিউপোলে ব্যাপক ধ্বংসযজ্ঞের দৃশ্য স্যাটেলাইট ছবিতে দেখা যাওয়ার পর ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে আলাপকালে পুতিন ওই মন্তব্য করেছেন।

মার্কিন মহাকাশবিষয়ক প্রুযক্তি কোম্পানি ম্যাক্সারের প্রকাশিত ছবিতে দেখা যায়, রুশ সৈন্যদের অব্যাহত গোলাবর্ষণে মারিউপোল শহর প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। কামানের গোলা আর ক্ষেপণাস্ত্রের আঘাতে শহরজুড়ে ধ্বংসযজ্ঞ তৈরি হয়েছে।

ফ্রান্সের এলিসি প্রাসাদের কর্মকর্তারা মারিউপোলের পরিস্থিতিকে একেবারে ‘বিপর্যয়কর’ বলে অভিহিত করেছেন। একই সঙ্গে এই শহরের বেসামরিক লোকজনকে অবশ্যই রক্ষা এবং লোকজন চাইলে যেন শহর ত্যাগ করতে পারে সেই ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। মারিউপোলের বেসামরিকদের খাদ্য, পানি এবং প্রয়োজনীয় ওষুধ সহায়তার আহ্বানও জানিয়েছে এলিসি প্রাসাদ।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় রাশিয়ার সামরিক বাহিনীর অবরোধের কারণে শহরটিতে মানবিক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে।

ফ্রান্স, তুরস্ক, গ্রিস এবং আন্তর্জাতিক কয়েকটি মানবিক দাতব্য সংস্থা শহরটি থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার সুযোগ তৈরি করে দিতে পুতিনের প্রতি আহ্বান জানিয়েছে। এই প্রস্তাব নিয়ে ব্যক্তিগতভাবে চিন্তা-ভাবনা করবেন বলে ম্যাক্রোঁকে জানিয়েছেন পুতিন।