ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বর্ষার ইলিশ শীতকালে, জলবায়ু পরিবর্তনের প্রভাব

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে দেশের ইলিশ উৎপাদনে। আগে বর্ষাকালে ইলিশের ভরা মৌসুম থাকলেও এখন আর তা নেই। তবে মোট উৎপাদনে কোনো প্রভাব পড়েনি বলে জানিয়েছে মৎস্য বিভাগ। কমবেশি সারা বছরই ইলিশ ধরা পড়ছে জেলেদের জালে।

জানা গেছে, ইলিশের ভরা মৌসুমে সাগর, অভয়াশ্রম আর নদ-নদীতে জাল ফেললেই ধরা পড়ে ঝাঁকে ঝাঁকে ইলিশ। কিন্তু বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে ইলিশ মৌসুমের তারতম্য ঘটছে। আগে বর্ষাকালে ভরা মৌসুম হলেও এখন শীতকালেও ধরা পড়ছে ইলিশ।


ইলিশ বিশেষজ্ঞ ড. বিমল চন্দ্র দাস বলেন, জলবাযুর প্রভাবে ইলিশ উৎপাদনে কিছুটা তারতম্য হয়েছে। তবে ইলিশ উৎপাদন কমেনি; তবে সময়ে পরিবর্তন ঘটেছে।


এছাড়া সাগর, নদ-নদীতে সুস্বাদু পানির পরিমাণ আর পানির উচ্চতা কম এবং লবণাক্ততা থাকায় ইলিশের চলাচল পথ এবং জীবনচক্রের পরিবর্তনে ইলিশ মৌসুমেরও পরিবর্তন ঘটছে।

তবে ভরা মৌসুমে কাঙ্ক্ষিত ইলিশ পাওয়া যাচ্ছে না। তবে এখন বছরজুড়েই কমবেশি ইলিশ বাজারে দেখা যায়। কিন্তু দাম চড়া বলছেন ক্রেতারা।


বরিশাল জেলা মৎস্য মালিক সমিতির সাধারণ সম্পাদক নীরব হোসেন টুটুল বলেন, আশা করছি এবার প্রচুর ইলিশ ধরা পড়বে। এবার দেশের মানুষ প্রাণভরে খেতে পারবে ইলিশ।


বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, পরিকল্পিত একাধিক উদ্যোগে ইলিশ উৎপাদন বেড়েছে। ইলিশ উৎপাদনে সরকারের মাধ্যমে আমরা স্টক ধরে রাখার জন্য মা ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়ন করি। নভেম্বর থেকে জুন পর্যন্ত আমরা জাটকা রক্ষা কর্মসূচি বাস্তবায়ন করেছি। এছাড়া ৬৫ দিন গভীর সমুদ্রে মাছ ধরা নিষিদ্ধ করা হয়। ফলে এর বাইরেও জেলেদের ভিজিএফের চাল দেয়া হয়।

২০২১-২২ অর্থবছরে বরিশালে ৪০ হাজার ৩০০ মেট্রিক টন ইলিশ আহরণ হয়েছে, যা গত বছরের তুলনায় অনেক বেশি।