ব্রেকিং:
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুকি চিনের রক্তথাবায় বিপন্ন সবুজ পাহাড় জুলাইয়ে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশ থেকে আম নিতে আগ্রহী চীন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪  

বাংলাদেশ থেকে এ বছরই আম নিতে চায় চীন। গতকাল সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আবদুস শহীদের সঙ্গে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সাক্ষাৎ করে এ কথা জানিয়েছেন। বৈঠকে জানানো হয়, চীনের একটি এক্সপার্ট প্রতিনিধি দল আম পাকার সময় বাংলাদেশে আমবাগান ও উৎপাদন কার্যক্রম পরিদর্শন করতে চায়। জুনের প্রথম দিকে প্রতিনিধি দলটি বাংলাদেশে আসতে চায়। এ প্রতিনিধি দলের প্রতিবেদনের ভিত্তিতে চীনের কাস্টমস বিভাগ বাংলাদেশ থেকে আম আমদানির বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেবে। কৃষিতে চীনের বিনিয়োগ কামনা করে এ সময় মন্ত্রী বলেন, বাংলাদেশের কৃষি আধুনিক ও যান্ত্রিকীকরণ করতে চীনের বিনিয়োগ ও কারিগরি সহযোগিতা প্রয়োজন। বিশেষ করে দেশের কৃষক যাতে কম দামে আধুনিক কৃষিযন্ত্র পেতে পারে এ ক্ষেত্রে চীনের সহযোগিতা প্রয়োজন। কারণ চীন থেকে তুলনামূলক কম দামে আমরা যন্ত্র কিনতে পারি।

এর আগে দুপুরে কৃষিমন্ত্রীর সঙ্গে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুরেন বৈঠক করেন। বৈঠকে কৃষি খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং কৃষি গবেষণা জোরদার ও প্রযুক্তি বিনিময় নিয়ে একসঙ্গে কাজ করার ওপর জোর দেওয়া হয়। নেদারল্যান্ডস সরকারের উদ্যোগে ময়মনসিংহে পিঁয়াজ সংরক্ষণাগার নির্মাণ ও চালুর বিষয়ে বৈঠকে আলোচনা হয়। এ সংরক্ষণাগারে সারা বছর পিঁয়াজ সংরক্ষণ করা যাবে বলে জানানো হয়। এ সময় মন্ত্রী বলেন, পিঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হতে আমরা পিঁয়াজের উৎপাদন বৃদ্ধি ও সংরক্ষণে গুরুত্ব আরোপ করছি।