ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশ থেকে সমুদ্রপথে সরাসরি ইতালিতে পণ্য রফতানি শুরু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২২  

চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে কনটেইনারভর্তি রফতানি পণ্য নিয়ে ইতালির উদ্দেশ্যে যাত্রা করেছে  লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমভি সোঙ্গা চিতা। এর মধ্য দিয়ে সমুদ্রপথে সরাসরি ইউরোপে পণ্য পাঠানো শুরু করলো বাংলাদেশ।

সোমবার জাহাজের স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ার‌ম্যান মোহাম্মদ রাশেদ ডেইলি বাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, সোমবার দুপুর ২টা ৫৫ মিনিটে জাহাজটি  ৯৫২ একক কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর থেকে যাত্রা শুরু করে। এটি সরাসরি ইতালি যাবে। এর মধ্যে দিয়ে বাংলাদেশ থেকে ইউরোপে সরাসরি পণ্য রফতানি শুরু হলো। 

তিনি আরো বলেন, জাহাজটিতে ৯৮ শতাংশ তৈরি পোশাক শিল্পের মালামাল রয়েছে। সোঙ্গা চিতা ১৫ থেকে ১৬ দিনের মধ্যে ইতালির রেভেনা বন্দরে পৌঁছাবে বলে আশা করি। 

মোহাম্মদ রাশেদ বলেন, সরাসরি জাহাজ চালু হওয়ায় খরচ ৪০ শতাংশ খরচ কমবে। আপাতত বাংলাদেশ থেকে একটি জাহাজ চলাচল করবে। সফল হলে জাহাজের সংখ্যা বাড়বে। 

এদিকে বাংলাদেশ থেকে সমুদ্রপথে সরাসরি ইতালিতে পণ্য পাঠানোর বিষয়টিকে যুগান্তকারী পদক্ষেপ বলছেন রফতানি সংশ্লিষ্টরা। তাদের মতে, এর ফলে সময় ও অর্থ বাঁচবে।  

শিল্প সংশ্লিষ্ট এবং বন্দরের কর্মকর্তারা বলছেন, এতদিন বাংলাদেশের তৈরি পোশাকসহ বিভিন্ন পণ্য অন্য দেশের বন্দর হয়ে ইউরোপে রফতানি হতো। সেখানে অনেকদিন অপেক্ষায় থাকতো হতো বড় জাহাজের বুকিং পেতে। এভাবে বাংলাদেশ থেকে ইউরোপে পণ্য পৌঁছাতে সময় লাগতো ৪০ থেকে ৪৫ দিন। এছাড়া খরচও বেশি হতো। 

বন্দর সূত্রে জানা গেছে, গত বছরের ২৩ ডিসেম্বর পরীক্ষামূলক যাত্রায় ইতালি থেকে খালি কনটেইনার নিয়ে পরীক্ষামূলক যাত্রায় চট্টগ্রামে ক্যাপ ফ্লোরেস নামের একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। ইতালির ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান আরআইএফ লাইন এবং এটির সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন চট্টগ্রাম-ইতালি সরাসরি জাহাজ চলাচলের এ সেবা চালু করেছে।