ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ নিয়ে বিভ্রান্তিকর পোস্ট: ক্ষমা চাইল অ্যামনেস্টি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

ফেসবুক পোস্টে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ছবি দিয়ে বাংলাদেশের নাম উল্লেখ করার বিষয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকর সংস্থা ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’।

মঙ্গলবার সামাজিকমাধ্যমে ফেসবুকে এক পোস্টের মাধ্যমে সংস্থাটি তাদের ভুলের জন্য বাংলাদেশের কাছে ক্ষমা চায়। একই সঙ্গে ভবিষ্যতে এ বিষয়ে তারা সচেতন থাকবে বলে উল্লেখ করে।

পোস্টে বলা হয়, “সংঘাত ও যুদ্ধময় দেশ, যেখানে মানুষ আক্রমণ, সংঘাত ও মৃত্যুর মুখোমুখি হচ্ছে- ফেইসবুক বিজ্ঞাপনে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করায় ক্ষমা চাচ্ছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

“আমরা এই ভুলের জন্য বাংলাদেশের জনগণের এবং যারা এর মাধ্যমে মর্মাহত হয়েছেন, তাদের কাছে নিঃশর্ত ক্ষমা চাচ্ছি।”

বাংলাদেশ যুদ্ধবিধ্বস্ত দেশ নয় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, আমরা স্বীকার করছি যে, বাংলাদেশ যুদ্ধবিধ্বস্ত দেশের অন্তর্ভুক্ত নয়। বরং, মিয়ানমারে মানবতাবিরোধী অপরাধের শিকার হয়ে প্রায় ১০ লাখ মানুষ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

অ্যামনেস্টি তাদের ওই বিজ্ঞাপনটি সংশোধন করে নিয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়।

এর আগে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার একটি ছবি দিয়ে বাংলাদেশের নাম ব্যবহার করে ফেসবুকে বিভ্রান্তিকর পোস্ট দিয়েছিল প্রতিষ্ঠানটি। নিজেদের ভেরিফাইড পেজে তারা ছবিটি পোস্ট করার পর বিতর্ক সৃষ্টি হয়। পরে অফিসিয়াল পেজ থেকে সেটি হাইড করা হয়।

অ্যামনেস্টির এই পোস্টের কমেন্ট বক্সে অনেকে তাদের এমন বক্তব্যকে ’বিভ্রান্তিকর ও মিথ্যা’ অভিহিত করে মতামত দেন ফেইসবুক ব্যবহারকারীরা।

ওই পোস্টের নিচে অমিত হাসান নামে একজন লেখেন, “এই ছবি বাংলাদেশের জন্য চরম অবমাননাকর। অ্যামনেস্টি সিরিয়া, ইরাক, ইয়েমেন কিংবা সিরিয়ার জন্য কিছু করতে পারে না, বরং আমেরিকা ও অন্যদের স্বার্থ উদ্ধার করতে পারে। কী হাস্যকর!”

মনজুরুল ওয়াহিদ অনু নামে একজন লেখেন, “বর্তমানে বাংলাদেশ অত্যন্ত স্থিতিশীল রাষ্ট্র। বর্তমানে আমাদের দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ও রাজনৈতিক স্থিতিশীলতা রয়েছে। এমন শিরোনাম আপনারা কোথায় পেয়েছেন? কোথায় পেয়েছেন নিরপরাধ মানুষ আক্রান্ত হচ্ছে? যে ছবি দেওয়া হচ্ছে তার স্থান কোথায়?

“আপনারা ছেলেখেলা করছেন নাকি পাগল হয়ে গেছেন? এই ছবি অন্য কোনো দেশের। এই ষড়যন্ত্রের জন্য কারা টাকা দিয়েছে?”

একাত্তরের যুদ্ধাপরাধীদের দণ্ডের বিরোধিতার কারণে বাংলাদেশে সমালোচনায় পড়তে হয়েছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে।