ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশে সৌদির একদিন পর ঈদ পালিত হয় কেন?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ মে ২০২২  

সৌদি আরবের আকাশে চাঁদ দেখা বা না দেখার বিষয়টি বাংলাদেশের জন্য বেশ আগ্রহের বিষয়। সাধারণত সৌদি আরবের পরদিনই বাংলাদেশ-ভারতে ঈদ পালিত হয়। সে হিসেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও এশিয়ার অন্যান্য দেশে মঙ্গলবার পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হবে।

তবে অনেকেরই কৌতুহল, কেন সৌদি আরবের একদিন পরে বাংলাদেশে রমজান শুরু ও ঈদ উদযাপন হয়। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকেই নানা ধরণের প্রশ্ন তুলেছেন।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন দেশের বিশেষজ্ঞ আলেমরা।

সৌদি আরবের পরদিন কেন বাংলাদেশে ঈদ হয়? এমন প্রশ্নের জবাবে মঙ্গলবার দুপুরে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস ও গাওসুল আজম জামে মসজিদ উত্তরার খতিব ড. ওয়ালীউর রহমান খান গণমাধ্যমকে বলেন, শুধু পরদিন নয়, কোনো বছর হয়তো এক সঙ্গেও হতে পারে। তবে বেশিরভাগ সময় পরে হওয়ার কারণ হচ্ছে, চাঁদের হিসেবে সৌদি আরব বাংলাদেশের চেয়ে ২১ ঘণ্টা আগে। আর সূর্যের দিক থেকে আমরা ৩ ঘণ্টা আগে। তাই সৌদি আরবের ৩ ঘণ্টা আগে আমরা নামাজ পড়ি। নামাজ সূর্যের সঙ্গে যুক্ত। আর রোজা ও ঈদ চাঁদের সঙ্গে যুক্ত।