ব্রেকিং:
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুকি চিনের রক্তথাবায় বিপন্ন সবুজ পাহাড় জুলাইয়ে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বিয়ের আংটি অনামিকায় পরতে হয় কেন?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২  

অনামিকা হলো প্রেমের আঙুল। প্রাচীন রোমান সমাজে বিশ্বাস ছিল, ‘ভেনা এমোরিয়াস’ অর্থাৎ প্রেমের শিরা অনামিকা থেকে হৃদপিণ্ডে গিয়েছে। বিবাহবন্ধনকে হৃদয়ের বনধনে পরিণত করার আংটি হলো এক মাধ্যম।

আংটি সাধারণত গোল হয়। এর কারণ, পৃথিবীর সব দেশেই যে কোনও গোলাকার জিনিসকে শাশ্বত বা চিরন্তন হিসাবে দেখা হয়ে থাকে। সুতরাং আংটির রূপকও ঠিক এরকম।

ষোলো শতকে বিখ্যাত ডাচ চিকিৎসক লেভিনাস লেমনিয়াস তার বইতে লিখলেন যে, যদি কোনও নারী একটি সোনার আংটি অনামিকায় ঘষতে থাকে, তাতে তাঁর হৃদয়ে এক ধরনের মৃদু আলোড়ন সৃষ্টি হয়। 

এই যে আংটির মাধ্যমে হৃদয়কে খুঁজে পাওয়ার চেষ্টা কালে কালে সব দেশেই আছে।

প্রচীন চিনের আকুপাংচার বিশারদরা তাদের লেখায় জানিয়েছেন কেন অনামিকায় বিয়ের আংটি পরানো হয়ে থাকে। তাদের মতে, প্রত্যেক আঙুলের একটা বিশেষত্ব আছে। যেমন, বুড়ো আঙুল মানে পিতামাতা, তর্জনীর তাৎপর্য হছে আত্মীয়স্বজন, ভাইবোন ইত্যাদি, আর মধ্যমা হছে জাতক বা জাতিকা নিজে। কনিষ্ঠা আঙুল হচ্ছে ভবিষ্যতের যারা আসবে অর্থাৎ সন্তান-সন্ততিরা। বাকি রইল অনামিকা, এটা রেখে দেওয়া হয় জীবনসঙ্গী বা সঙ্গীনি হয়ে যে আসবে তার জন্যে।

এ বার দেখা যাক ভারতীয় জ্যোতিষ বা সামুদ্রিক শাস্ত্র অনামিকার বিষয়ে কী বলছে?

অনামিকাকেই প্রেমের আঙুল বিবেচনা করে বিয়ের সময় বা বিয়ের আগে এনগেজমেন্ট রিং হিসেবে অনামিকায় ভারতবর্ষে বহু প্রাচীন কাল থেকে পরানো হয়ে থাকে।