ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বৃহত্তর ঐক্য করতে গিয়ে দিশেহারা বিএনপি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ এপ্রিল ২০২২  

নিজেদের দাবি আদায়ের লক্ষ্যে এক বছর ধরেই বিএনপি তার সব মিত্র দলকে একসূত্রে গেঁথে চূড়ান্ত বৃহত্তর ঐক্য প্রক্রিয়ায় এগোতে পারেনি। এজন্য বৃহত্তর ঐক্য গঠন করতে গিয়ে ব্যর্থতায় দিশেহারা হয়ে পড়েছে বিএনপি। 

জানা গেছে, যাদের নিয়ে এতো আয়োজনে মেতেছিল বিএনপি, সেই সমমনাদের মধ্যেই ঐক্যের চেয়ে দূরত্ব দেখা যাচ্ছে বেশি। এ অবস্থায় বিএনপির ঐক্য প্রক্রিয়া অনেকটা মুখ থুবড়ে পড়ার উপক্রম হয়েছে।

বৃহত্তর ঐক্য গড়ার বিষয়ে ২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টের একাধিক নেতা জানান, বিএনপি এখন পর্যন্ত ঐক্যের কর্মপন্থা ঠিক করতে পারেনি। এছাড়া তারা যে নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি করছে, সে বিষয়েও এখন পর্যন্ত স্পষ্ট ধারণা দিতে পারেনি। তাছাড়া আন্দোলন ও নির্বাচন প্রশ্নে তারেক রহমানের অবস্থান কী? তার দেশে ফেরা, মামলার পরিণতি নিয়েও বিএনপির অবস্থান ও চাওয়াটা এখনো স্পষ্ট নয়।

এ ব্যাপারে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বৃহত্তর ঐক্যের জন্য লাগাতার চেষ্টা থাকতে হয়। এর জন্য একটি গাইডলাইন থাকতে হয়। বিএনপি বিভিন্ন সময়ে ভাঙা ভাঙা বক্তব্যে বৃহত্তর ঐক্যের কথা বলে আসছে। এর জন্য সে রকম কোনো চেষ্টা ছিল বলে আমার কখনো মনে হয়নি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, ঐক্যফ্রন্টের নামে বিএনপি গণফোরাম, নাগরিক ঐক্য, জেএসডি, বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশসহ বেশ কয়েকটি দলকে নিয়ে নির্বাচনে অংশ নেয় এবং নিজেদের কৌশল বাস্তবায়নে ব্যর্থ হয়। এবার বৃহত্তর ঐক্যের নামে নির্বাচনে গিয়ে বিএনপি জাতীয় সরকারের যে ভাবনা সাজাচ্ছে তা নিয়ে বেশ ঘোলাটে অবস্থা তৈরি হয়েছে।