ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বৈশ্বিক নিরাপত্তায় ‘এক নম্বর হুমকি’ চীন: সুনাক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত হলে চীনের বিরুদ্ধে কঠোর হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির সাবেক অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। রোববার (২৪ জুলাই) নিজের এ অবস্থানের কথা জানান তিনি। এশিয়ার পরাশক্তি চীনকে দেশীয় ও বৈশ্বিক নিরাপত্তার জন্য ‘এক নম্বর হুমকি’ বলেও অভিহিত করেছেন সুনাক।

ঋষি সুনাক চীন ও রাশিয়ার প্রতি দুর্বল বলে সম্প্রতি অভিযোগ তোলেন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে থাকা তার একমাত্র প্রতিদ্বন্দ্বী ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। মূলত ট্রাসের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতেই সুনাক চীনের বিরুদ্ধে কঠোর হওয়ার প্রতিশ্রুতি দিলেন বলে মনে করা হচ্ছে। খবর এনডিটিভির।  

এর আগে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রিত্বের প্রতিযোগিতায় ঋষি সুনাকই একমাত্র প্রার্থী যার ‘যুক্তরাজ্য-চীনের মধ্যে সম্পর্কের উন্নয়ন নিয়ে স্পষ্ট ও বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি রয়েছে’।   

এ নিয়ে বরিস জনসনের উত্তরাধিকারী হওয়ার দৌড়ে তাকা লিজ ট্রাসকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম ডেইলি মেইল বলেছে, ‘এ ধরনের সমর্থন (চীনের) কেউ চাইবে না।’

সুনাক দাবি করেছেন, চীন যুক্তরাজ্যের প্রযুক্তি চুরি করছে এবং বিশ্ববিদ্যালয়গুলোতে ‘অনুপ্রবেশ’ করছে। রাশিয়ান তেল কিনে আস্তর্জাতিক অঙ্গনে ভ্লাদিমির পুতিনকে ‘সমর্থন’ দিচ্ছে এবং তাইওয়ানসহ প্রতিবেশী দেশগুলোকে ‘হয়রানি’ করার চেষ্টা করছে। 

ক্ষমতায় আসলে প্রথম দিনেই চীনের এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন ঋষি সুনাক।