ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে ধ্বংস করবে এই উপাদানটি!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ জুলাই ২০২২  

ছেলেমেয়ে উভয়েরই ত্বকের একটি মারাত্মক সমস্যা হলো ব্রণ। মুখের ত্বকে এই সমস্যা দেখা দিলে এটি একদিকে যেমন ত্বকের মারাত্মক ক্ষতি করে অন্যদিকে বাহ্যিক সৌন্দর্যকে মলিন করে তোলে অনেকটাই।

সাধারণত তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার সমস্যা বেশি দেখা যায়। এ ছাড়া বাইরের ধুলাবালি ও নিজের ত্বকের প্রতি অবহেলা ও যত্নের অভাবে ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়।

ব্রণের সমস্যা দেখা দিলে তা থেকে ত্বকে ছোপ ছোপ দাগ ও গর্তের সৃষ্টি হয়। ত্বকের এসব সমস্যার সমাধান করতে পারেন ঘরোয়াভাবেই। একটি উপাদানের ব্যবহারেই ব্রণ তৈরির ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারেন আপনি। আসুন জেনে নিই কীভাবে ত্বক থেকে ব্রণ তৈরির ব্যাকটেরিয়াকে ধ্বংস করতে পারবেন আপনি।

এর জন্য ব্যবহার করতে পারেন কলার খোসাকে। প্রথমে ফেসওয়াশ বা ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর কলার খোসার ভেতরের সাদা অংশ দিয়ে মুখের ত্বক কিংবা ব্রনের স্থানটি ১০ মিনিটের মতো ঘষুন।

খেয়াল রাখবেন ব্রণ আক্রান্ত স্থানে কলার খোসা জোরে ঘষা যাবে না। এরপর অপেক্ষা করুন ২০ মিনিটের মতো। ভালো করে পানি দিয়ে মুখ ধোয়ার পর অবশ্যই একটি অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

ভালো ফলাফলের জন্য কলার খোসার সাদা অংশের সঙ্গে ওটস, চিনি, লেবুর রস অ্যাপের সাইডার ভিনেগার, হলুদ, মধু ইত্যাদি মিশিয়ে নিতে পারেন।
কলার খোসায় রয়েছে ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি মাইক্রোবিয়াল এবং অ্যান্টি অক্সিডেন্টের মতো উপাদান রয়েছে। এসব উপাদান ত্বক ভালো রাখে। ত্বকের লালচে ভাব, ছোপ ছোপ দাগ, গর্ত দূর করে। ব্রণ থেকে মুক্তি দেয়।

সূত্র: বোল্ড স্কাই