ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ভুক্তভোগীকে জেরা করতে লাগবে আদালতের অনুমতি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

ভুক্তভোগীকে প্রশ্ন বা জেরা করতে আদালতের অনুমতির বিধান রেখে ‘এভিডেন্স (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০২২’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়েমন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকে বেশ কয়েকটি সংশোধনী আনা হয়েছে। অনেক সময় ভিকটিমকে চরিত্রহীন প্রমাণের একটা প্রবণতা থাকে বিরোধীপক্ষের। সেটি নিয়ন্ত্রণ করে দেওয়া হয়েছে। কারো চারিত্রিক বিষয়ে প্রশ্ন তুলতে গেলে আদালতের কাছ থেকে অনুমতি নিতে হবে। অনেক সময় খারাপ মানুষ ভালো মানুষকে ফাঁদে ফেলতে পারে। সেক্ষেত্রে ভুক্তভোগীর চারিত্রিক বিষয়ে কোনো প্রশ্ন করা যাবে কিনা তা আদালত বিবেচনা করবেন। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন,  ডিজিটাল কোর্ট, ডিজিটাল সাক্ষ্য গ্রহণযোগ্য করতে কিছু সংশোধনী আনার প্রয়োজনবোধ হয়েছে। আইটির ক্ষেত্রে তথ্য বা উপাত্ত ব্যবহার করা হবে। আগে শুধু তথ্যকে অন্তর্ভুক্ত করা ছিল। এখন যেসব তথ্য আসবে সেগুলো সাক্ষ্য হিসেবে নেয়া যাবে। কেবিনেট মিটিংয়ে আলোচনা হয়েছে যে উপাত্তকেও সাক্ষ্য হিসেবে নিতে হবে।

তিনি আরো বলেন,  ‘এভিডেন্স (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০২২’ এ গুরুত্বপূর্ণ জিনিস যুক্ত করা হয়েছে। এখন থেকে ডিজিটাল রেকর্ডকে কনসিডার করা হবে যা আগে ছিল না।