ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

মা-বাবার পাশে চিরনিদ্রায় শায়িত হলেন সাবেক অর্থমন্ত্রী মুহিত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ মে ২০২২  

শ্রদ্ধা, ভালোবাসা ও সর্বস্তরের মানুষের চোখের জলে চিরনিদ্রায় শায়িত হলেন সাবেক সফল অর্থমন্ত্রী, মুক্তিযুদ্ধের সংগঠক, বৃহত্তর সিলেটের উন্নয়নের রূপকার, ভাষা সৈনিক আবুল মাল আবদুল মুহিত।

রোববার বেলা ২টা ১৮ মিনিটে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে জানাজা শেষে নগরীর রায়নগরস্থ পারিবারিক কবরস্থানে মা-বাবার সমাহিত করা হয়। জানাজায় হাজার হাজার মানুষের ঢল নামে। এতে ইমামতি করেন আল্লামা মুহিবুল হক গাছবাড়ি। জানাজা শেষে আলিয়া মাঠে দোয়া অনুষ্ঠিত হয়।

জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মুহিতের ছোট ভাই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। এ সময় বক্তারা মুহিতের স্মৃতিচারণ করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন।  

এর আগে রোববার দুপুরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য মুহিতের মরদেহ নেয়া হয় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে। এ সময় সেখানে এক শোকাবহ পরিবেশের সৃষ্টি হয়। আওয়ামী লীগের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মুহিতকে শ্রদ্ধা জানাতে সকাল থেকেই শহীদ মিনারে আসতে শুরু করেন। এর আগে সেখানে কালো কাপড় দিয়ে তৈরি করা হয় শ্রদ্ধা নিবেদন মঞ্চ।

প্রথমে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) এক‌টি চৌকস দল ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক আবুল মাল আবদুল মুহিতকে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করে। পরে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর মরদেহের কফিনে শ্রদ্ধা নিবেদন করেন মুহিতের ছোট ভাই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ স্থানীয় এমপি ও আওয়ামী লীগের নেতারা।

শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রধান, পুলিশ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা লোকে লোকারণ্য হয়ে ওঠে। শ্রদ্ধার ফুল আর চোখের জলে শেষ বিদায় জানায় সিলেটবাসী।

এর আগে, শনিবার সন্ধ্যায় ঢাকা থেকে মুহিতের মরদেহ বহনকারী ফ্রিজার ভ্যান সিলেটের পথে রওনা হয়ে রাত ৯টা ৫০ মিনিটের দিকে নগরের হাফিজ কমপ্লেক্সে এসে পৌঁছায়। সেখানে মরদেহ গ্রহণ করেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা।

শুক্রবার দিবাগত রাত ১টার দিকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন দেশের সাবেক ও সফল অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।